ভারতকে হারিয়ে টেস্টের বিশ্বচ্যাম্পিয়ন নিউজিল্যান্ড




টেস্ট ক্রিকেটে বিশ্বে সবচেয়ে শক্তিধর টিম হিসেবেই নিজেদের প্রমাণ করল আইসিসি টেস্ট ব়্যাঙ্কিয়ের এক নম্বর দল নিউজিল্যান্ড। টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে বিরাট কোহলির টিম ইন্ডিয়াকে ৮ উইকেটে পরাজিত করেন কেন উইলিয়ামসনের নিউজিল্যান্ড।


২০১৭ সালে আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালে উঠে হেরেছিল বিরাট কোহলির ভারত। ফের একবার আইসিসি-র শো-পিস ইভেন্টের ফাইনালে উঠেও ট্রফি খোয়াল ভারত। ব্যাটিং ভরাডুবিতেই হার ভারতের। ফাইনালের প্রথম ইনিংসে কিছুটা হলেও স্কোরবোর্ডে রান তুলেছিল, দ্বিতীয় ইনিংসে এসে মুখ থুবড়ে পড়ল।





বুধবার ষষ্ট দিনে রহিত ও পন্থ ছাড়া তেমন কেউই ব্যাট হাতে জ্বলে উঠতে পারল না। দ্বিতীয় ইনিংস খেলতে নেমে রহিতের ৩০ রান ও পন্থের ৪১ রানে ভর করে ভারত তোলে ১৭০ রান। পন্থ ৮৮ বলে চারটি বাউন্ডারির সাহায্যে করেন ৪১ রান। কিন্তু তাঁকে কেউই সেভাবে সঙ্গত করতে পারেননি। শুভমান গিল মাত্র ৮ রান করেই প্যাভিলিয়নে ফিরে যান। চেতেশ্বর পূজারা ১৫ রান করেন। অধিনায়ক বিরাট কোহলি করেন মাত্র ১৩ রান। অধিনায়ক হিসেবে দায়িত্ব নেমে প্রত্যাশা খেলা উপহারে ব্যর্থ হলেন বিরাট। অজিঙ্কা রাহানে করেন ১৫ রান। বিশ্বের এক নম্বর অলরাউন্ডার রবীন্দ্র জাডেজা করেন ১৬ রান। অশ্বিন করেন মাত্র ৭ রান। মহম্মদ শামি তিনটি বাউন্ডারির সাহায্য করেন ১৩ রান। ইশান্ত শর্মা ১ রান করে অপরাজিত থাকেন। জসপ্রীত বুমরাহ প্রথম ইনিংসের মতোই দ্বিতীয় ইনিংসেও কোনও রান করতে পারেননি।


৫৩ ওভারে জয়ের জন্য নিউজিল্যান্ডের দরকার ছিল ১৩৯ রান। অধিনায়ক কেন উইলিয়ামসন ৫২ ও রস টেলর ৪৭ রানে অপরাজিত ইনিংস জয় এনে দেয় নিউজিল্যান্ডকে। নিউজিল্যান্ডের দুই ওপেনার টম ল্যাথাম (৯) ও ডেভন কনওয়েকে (১৯) প্যাভিলিয়নে ফেরান অভিজ্ঞ অফস্পিনার রবিচন্দ্রন অশ্বিন। এদিন আর কোনও ভারতীয় বোলার উইকেট নিতে পারায় জয় আরও সহজ হয়ে যায় কেনদের।


২০১৯ বিশ্বকাপের ফাইনালে কম বাউন্ডারি মারার জন্য ইংল্যান্ডের কাছে হেরে গিয়েছিল নিউজিল্যান্ড। সেই ইংল্যান্ডের মাটিতেই তারা এবার টেস্ট চ্যাম্পিয়ন হল।