রাজনৈতিক উদ্দেশ্যে বাংলার প্রশাসনকে দুর্বল করতে চাইছে কেন্দ্র, তোপ তৃণমূলের

রাজনৈতিক উদ্দেশ্যে বাংলার প্রশাসনকে দুর্বল করতে চাইছে কেন্দ্র, তোপ তৃণমূলের 




কেন্দ্রকে তোপ তৃণমূলের। আলাপন বন্দ্যোপাধ্যায় ইস্যুতে এদিন সাংবাদিক বৈঠক করে কেন্দ্রকে আক্রমণ সৌগত ও সুখেন্দু শেখরের। আলাপন বন্দ্যোপাধ্যায় ইস্যুতে কেন্দ্রের পদক্ষেপ যুক্তরাষ্ট্রীয় কাঠামোকে দুর্বল করে দিচ্ছে বলেও মন্তব্য সৌগতের।


সাংবাদিক বৈঠকে সৌগত বলেন, ‘আলাপনের বিরুদ্ধে প্রতিশোধমূলক আচরণ করছে কেন্দ্র। বৈঠকে না থাকায় আলাপনের বিরুদ্ধে বিপর্যয় মোকাবিলা আইনে ব্যবস্থা নেওয়ার কথা বলা হচ্ছে। মুখ্যমন্ত্রীই রাজ্যের বিপর্যয় মোকাবিলা দফতরের প্রধান। মুখ্যমন্ত্রী-মুখ্যসচিবই বিপর্যয় মোকাবিলা দফতরের দায়িত্বে। এ ব্যাপারে কেন্দ্রের পদক্ষেপ হাস্যকর। যা হচ্ছে প্রধানমন্ত্রীর নির্দেশেই হচ্ছে। এভাবে কোনও অফিসারকে কেন্দ্র ডেকে নিতে পারে না। আমলাকে ডাকতে হলে রাজ্য সরকারের মত নিতে হবে। কোনও অফিসারকে নিতে হলে রাজ্যের মত নিতে হয় কেন্দ্রকে। রাজ্য সরকারের অফিসারদের বিচলিত করতেই কেন্দ্রের পদক্ষেপ। স্বাধীনভাবে কাজ করতে না দিতেই কেন্দ্রের এই পদক্ষেপ। ঘাড়ের উপর নিঃশ্বাস ফেলছে কেন্দ্র, এটা মনে করাতেই পদক্ষেপ। যুক্তরাষ্ট্রীয় কাঠামোকে দুর্বল করে দিচ্ছে কেন্দ্রের এই পদক্ষেপ।


তৃণমূল কংগ্রেসের রাজ্যসভার সাংসদ সুখেন্দু শেখর রায় বলেন, ‘রাজনৈতিক উদ্দেশ্যেই বাংলার প্রশাসনকে দুর্বল করে দেওয়ার চেষ্টা। অবসরপ্রাপ্ত আমলার বিরুদ্ধে এভাবে বিভাগীয় পদক্ষেপ করা যায় না। আর্থিক অনিয়মের অভিযোগ না থাকলে এভাবে শোকজ করা যায় না। রাজ্যের উপর কর্তৃত্ব প্রতিষ্ঠার চেষ্টা। নোংরা পদক্ষেপ থেকে বিরত থাকুক কেন্দ্র। বাংলায় হারের যন্ত্রণা সহ্য করতে পারছে না কেন্দ্র। হারের প্রতিহিংসাতেই এই ধরনের পদক্ষেপ কেন্দ্রের। একজন সৎ, দক্ষ অফিসারকে অপমান। সব দেখছে বাংলা। বাইরে থেকে চাপ দিয়ে অফিসারকে ছোট করার চেষ্টা বাংলা মানবে না। বেআইনি পদক্ষেপ কেন্দ্রের। এ ব্যাপারে সুপ্রিম কোর্টের বহু রায় আছে। রাজনৈতিক প্রতিহিংসাতেই আলাপনের বিরুদ্ধে পদক্ষেপ কেন্দ্রের।’

Post a Comment

thanks