বজ্রপাত নিয়ে আভাস দেবে অ্যাপ, থাকবেন সুরক্ষিত




বজ্রপাতে মৃত্যু। বাংলাতেই এবছর ইতিমধ্যে ৩০ জনেরও বেশি মানুষ বজ্রপাতে প্রান হারিয়েছেন। পরিসংখ্যান বলছে, ২০১৮ সালে ভারতে ২,৩০০ জন মানুষ মারা গিয়েছেন শুধু বজ্রপাতেই। পাশাপাশি ২০০৫ এর পর থেকে প্রতি বছর কমপক্ষে ২০০০ জন মানুষ প্রাণ হারান। বজ্রপাতে মৃত্যু রুখতে কেন্দ্রীয় সরকারের পৃথিবী বিজ্ঞান মন্ত্রক এবং ইন্ডিয়ান ইনস্টিটিউট অব ট্রপিকাল মেটেরিয়ালস (IITM) পুনের গবেষকরা যৌথ উদ্যোগে কয়েক বছর আগে চালু করেছে একটি অ্যাপ।


বজ্রপাতে মৃত্যু রুখতে এই অ্যাপ সচেষ্ট। এই অ্যাপের নাম Damini । যা প্লে স্টোর থেকে খুব সহজেই ডাউনলোড করা যাবে। যা বজ্রপাত ঘটার ৩০মিনিট আগেই মানুষকে সতর্ক করে দেবে। Damini নামের এই স্মার্ট ফোন অ্যাপ বজ্রপাতের আভাস থেকে শুরু করে ওই এলাকার আবহাওয়া সম্পর্কিত জরুরি তথ্যও দেবে।


এই স্মার্টফোনে ইনস্টল করার পর অবস্থান দেখে অ্যাক্টিভিশন করতে হবে। অ্যাক্টিভিশন করলে ২০ কিলোমিটার ব্যাসের মধ্যে কোথায় কোথায় বজ্রপাত হতে পারে, তা অন্তত ৩০-৪০ মিনিট আগেই সতর্ক করে দেবে। অ্যাপে যে লোকেশন দেখাবে, সেখানে বাজ পড়ছে কিনা সে সম্পর্কেও তথ্য প্রদান করবে। অ্যাপের মানচিত্রের চিহ্নিত করা সার্কেলের ঠিক নিচেই হিন্দি এবং ইংরেজিতে এই তথ্য দেওয়া হবে।


আবহাওয়া দপ্তরের বিশেষজ্ঞরা এর আগে জানিয়েছিলেন, আবহাওয়া দফতরের ওয়েবসাইটের মাধ্যমে বজ্রপাতের স্থানগুলি সম্পর্কে তথ্য দিয়ে থাকে। বজ্রপাতের তথ্যের পাশাপাশি কী ভাবে তা থেকে সুরক্ষা পাওয়া সম্ভব এবং এর প্রাথমিক চিকিত্সা সম্পর্কেও জানাবে এই অ্যাপ।

link: download