আজ জাতীয় প্রযুক্তি দিবস, জানুন ইতিহাস




"পরিবর্তন অত্যন্ত গুরুত্বপূর্ণ। এটি নতুন চিন্তা নিয়ে আসে; নতুন চিন্তাভাবনা উদ্ভাবনী কর্মের দিকে পরিচালিত করে।" - এপিজে আব্দুল কালাম


আজ জাতীয় প্রযুক্তি দিবস। ১৯৯৮ সালের এই দিনে, ভারত পোখরান পারমাণবিক পরীক্ষা চালায় - ভারতীয় সেনার পোখরান টেস্ট রেঞ্জের পাঁচটি বিস্ফোরণের একটি সিরিজ। প্রাক্তন রাষ্ট্রপতি ড. এ পি জে আবদুল কালাম, ভালোবাসার সাথে ভারতের 'মিসাইল ম্যান' নামে পরিচিত পোখরান পারমাণবিক পরীক্ষার নেতৃত্ব দিয়েছেন। তত্কালীন প্রধানমন্ত্রী অটল বিহারী বাজপেয়ী ভারতকে একটি পারমাণবিক রাষ্ট্র হিসাবে ঘোষণা করেছিলেন, যা এলিটদের 'পারমাণবিক ক্লাবে' যোগ দেওয়ার জন্য ষষ্ঠ দেশ হিসেবে স্বীকৃত। জাতীয় প্রযুক্তি দিবস কেবল বিজ্ঞানী ও ইঞ্জিনিয়ারদের জন্য নয়, জ্ঞান, তথ্য প্রচার এবং মূল পর্যায়ে মানুষের কাছে পণ্য বা সুবিধা গ্রহণের আদর্শ, উদ্ভাবন, এবং সুবিধার সাথে যুক্ত যে কারও সাথে যুক্ত রয়েছে।১৯৯৯ সাল থেকে প্রতি বছর, প্রযুক্তি বিকাশ বোর্ড (টিডিবি) জাতীয় বিকাশের সাথে যুক্ত প্রযুক্তিগত উদ্ভাবনকে সম্মান জানিয়ে দিবসটি উদযাপন করে।



১১ ই মে, ১৯৯৮, ভারত রাজস্থানের পোখরানে একটি সেনা পরীক্ষা পরিসরে শক্তি -২ পারমাণবিক ক্ষেপণাস্ত্র সফলভাবে নিক্ষেপ করেছিল। দু'দিন পরে, দেশটি একই অপারেশনের অংশ হিসাবে আরও দুটি পরমাণু পরীক্ষা চালিয়েছিল, এরপরে ভারত পরমাণু শক্তিধর দেশগুলির এলিট ক্লাবে যোগদান করে।


জাতীয় প্রযুক্তি দিবস ভারতীয় বিজ্ঞানী, প্রকৌশলী এবং উদ্ভাবক যারা দেশের বৃদ্ধি এবং সমৃদ্ধিতে সহায়তা করে তাদের কাজ এবং সাফল্যের প্রশংসা করার একটি দুর্দান্ত সুযোগ। ইউনেস্কোর মতে, '' সমস্ত বৈজ্ঞানিক শাখা, জন নীতি ও সমাজের মধ্যে সেতুবন্ধন গুরুত্বপূর্ণ ... "এবং বিজ্ঞানের সমস্ত সুযোগ-সুবিধার জন্য শিক্ষা না থাকলে নির্বাচিত কয়েকটিতে সীমাবদ্ধ থাকবে।


প্রতি বছর, প্রযুক্তি উন্নয়ন বোর্ড (টিডিবি) প্রতিটি বছরের ইভেন্টের জন্য একটি থিম নির্বাচন করে, এই বছর জাতীয় প্রযুক্তি দিবস ২০২১ এর থিমটি "টেকসই ভবিষ্যতের জন্য বিজ্ঞান এবং প্রযুক্তি"।


"চিন্তাভাবনাই মূলধন, উদ্যোগটি উপায়, কঠোর পরিশ্রমই সমাধান" - এপিজে আব্দুল কালাম