৪৬ বছরের ইতিহাসে প্রথমবার কংগ্রেস-বাম শূন‍্য বিধানসভা, বিধানসভায় মমতা





একুশের বিধানসভা নির্বাচন ঘিরে প্রথম থেকেই শাসক দল তৃণমূল কংগ্রেসের মূল বিরোধী হিসেবে উঠে আসে সর্ব ভারতীয় জনতা পার্টি বা বিজেপি। এরপর, বাম-কংগ্রেস-আইএসএফ জোট হয়ে কিছুটা ভালোই শক্ত হয় বিরোধী। কিন্তু নির্বাচনে আছড় কাটতে পারেনি বাম-কংগ্রেস। ২৯৪ আসনের বিধানসভায় ২রা মে ২৯২ আসনের ফল গণনা হয় আর তাতে ২১৩টি আসন নিয়ে বিপুলভাবে জয় লাভ করেই ক্ষমতায় প্রত‍্যাবর্তন করে তৃণমূল। এদিকে বিজেপি পায় ৭৭টি আসন। আইএসএফ ১টি ও অন‍্যান‍্য ১টি। খাতা খুলতে পারেনি বামফ্রন্ট ও কংগ্রেস।



তৃতীয়বার মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নেওয়ার পর আজ বিধানসভায় স্পিকার নির্বাচনে তৃতীয়বার মুখ্যমন্ত্রী হিসেবে বিধানসভায় যান মমতা বন্দ্যোপাধ্যায়। আর সেখানেই বক্তব্য রাখার সময় বিরোধীদের এক হাত নেন মমতা বন্দ্যোপাধ্যায়। কেন্দ্রীয় শাসক দল বিজেপিকেও তোপ দাগেন। রাজ্যের করোনা পরিস্থিতিতে ভ্যাকসিন সংকট নিয়েও তোপ দাগেন।




তিনি বলেন, "আজ কোভিড আমাদের কাছে সবচেয়ে বেশি প্রাধান্য পাবে। ভ্যাকসিন চাইছি কেন্দ্র দিচ্ছে না। এভাবে বাংলাকে অবহেলা করছে। বিধানসভার ৪৬ বছরের ইতিহাসে এই প্রথম কংগ্রেস-বাম নেই। কিন্তু আজ বিরোধীদলের যারা নির্বাচনের কমিশনের দয়ায় জিতে এসেছে, তাঁরা আজকের এই অনুষ্ঠান বয়কট করেছে। বাংলার মানুষ ওদের বয়কট করেছে। নির্বাচন কমিশন সাহায্য না করলে ওরা ৩০টা আসনও পেত না।" মমতা যোগ করেন, "আমাদের সকলে অভিনন্দন জানিয়েছেন। আমি তাঁদের সকলের কাছে কৃতজ্ঞ। আমরা মন দিয়ে কাজ করব।"