সুখবর! ভোটপর্ব মিটতেই শিক্ষক নিয়োগে তৎপর রাজ্য, ৩ মাসের মধ্যেই নিয়োগ





রাজ্যের হবু শিক্ষকদের জন্য সুখবর। ভোট পর্ব মিটতেই শিক্ষক নিয়োগে তৎপর রাজ্য সরকার। যাবতীয় আইনি জটিলতা কাটিয়ে আগামী সপ্তাহেই রাজ্যে উচ্চ প্রাথমিকের শিক্ষক নিয়োগের জন্য ইন্টারভিউয়ের তালিকা প্রকাশিত হতে চলেছে বলেই সূত্রের খবর। তৃতীয়বার বাংলার মসনদে বসেই শিক্ষক নিয়োগে তৎপরতা শুরু করলো রাজ্য। দীর্ঘ সাত বছর ধরে স্থগিত হয়ে থাকা উচ্চ প্রাথমিকে শিক্ষক নিয়োগে কয়েক মাস আগেই আদালতের রায়ে জট কেটেছে। দীর্ঘ প্রতীক্ষার অবশেষে অবসান ঘটতে চলেছে।



আদালতের নির্দেশ অনুযায়ী, চলতি মাসের ১০ তারিখের মধ্যে উচ্চ প্রাথমিকের শিক্ষক নিয়োগের জন্য ইন্টারভিউয়ের তালিকা প্রকাশিত হতে চলেছে। এরপর, আট সপ্তাহের মধ্যে মেধাতালিকা-সহ প্যানেল প্রকাশ পাবে এবং ৩১শে জুলাই এর মধ্যে চাকরিতে যোগদান করানোর নির্দেশিকা রয়েছে আদালতের। খুব শীঘ্রই প্রায় সাড়ে চোদ্দ হাজার প্রার্থীর ভবিষ্যৎ নিশ্চিত হতে চলেছে বলে আশাবাদী চাকরিপ্রার্থীরা।



কলকাতা হাইকোর্টের নির্দেশ অনুযায়ী, এপ্রিল মাসের গোড়াতেই নথি যাচাই প্রক্রিয়ার সময়সীমা শেষ হয়েছে। ১০ই মে-র মধ্যে প্রকাশিত হতে পারে ইন্টারভিউয়ের তালিকা । ৩১শে জুলাই এর মধ্যে চাকরিতে যোগদান করানোর নির্দেশ দেওয়া হয়েছে কমিশনকে। সেই মতোই রাজ্য সরকার তৎপর হয়েছে।


চলতি বছরে ৬৬ দিনের মধ্যে ১৬৫০০ প্রাথমিকের শিক্ষক নিয়োগ ও ১২ দিনের মধ্যে সাঁওতালি মাধ্যমে শিক্ষক নিয়োগের জন্য লিখিত পরীক্ষার প্যানেল প্রকাশ হয়েছে বলেই জানান পশ্চিমবঙ্গ আপার প্রাইমারি চাকরিপ্রার্থী মঞ্চের সহ-সভাপতি সুশান্ত ঘোষ। ঘোষিত ১৪৩৩৯ টি শূন্যপদের সঙ্গে বর্ধিত শূন্যপদের সংখ্যাও আপডেট করে অনস্পট ইন্টারভিউয়ের বিজ্ঞপ্তি দিতে হবে বলেই দাবি জানিয়েছে মঞ্চ।