আইসিসি টেস্ট র‌্যাঙ্কিংয়ে শীর্ষস্থানেই ভারত




বৃহস্পতিবার আইসিসি টেস্ট দলগুলির ক্রমতালিকা প্রকাশ করেছে সেই তালিকায় বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের দুই ফাইনালিস্ট দল র‌্যাঙ্কিংয়ে প্রথম দুটি স্থানে রয়েছে। আইসিসি টেস্ট র‌্যাঙ্কিংয়ে শীর্ষস্থানেই ভারত, দ্বিতীয় স্থানে নিউজিল্যান্ড। ভারতের থেকে এক পয়েন্ট পিছিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে নিউজিল্যান্ড।


অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডকে তাঁদের ঘরের মাঠে হারিয়ে এসেছে ভারতীয় ক্রিকেট টিম। অস্ট্রেলিয়াকে ২-১ ও ইংল্যান্ডকে ৩-১ -এ হারিয়ে সিরিজ জিতেছে টিম ইন্ডিয়া। ফলে এগিয়ে রেখেছে ভারতকে। এদিকে ইংল্যান্ড অস্ট্রেলিয়াকে টপকে তৃতীয় স্থানে উঠে এসেছে।পাঁচ নম্বরেই রয়েছে পাকিস্তান। ওয়েস্ট ইন্ডিজ বাংলাদেশকে ২-০ হারিয়েছে এবং শ্রীলঙ্কার সঙ্গে সিরিজ ০-০ ড্র করে অষ্টম স্থান থেকে ষষ্ঠ স্থানে উঠে এসেছে। দক্ষিণ আফ্রিকা রয়েছে সাত নম্বরে। নবম স্থানে রয়েছে বাংলাদেশ।


অন্যদিকে, বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল হবে ১৮ জুন থেকে ২২ জুন। ২৩ জুন রিজার্ভ ডে হিসেবে রাখা হয়েছে। প্রথমে ইংল্যান্ডের লর্ডসে আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল ম্যাচ হওয়ার কথা থাকলেও সারা বিশ্বজুড়ে করোনা সংক্রমণের জেরে পরে আইসিসি তা সাউদাম্পটনে সরিয়ে নিয়ে যাওয়ার সিদ্ধান্ত নেয়।