মে-র শেষেই ঘূর্ণিঝড় আসতে চলছে রাজ‍্যে





মে মাসের শেষে ঘূর্ণিঝড় আছড়ে পড়তে চলেছে রাজ‍্যে। আগামী সপ্তাহেই রাজ্যের উপকূলে আঘাত হানতে পারে। শক্তিশালী এই ঘূর্ণিঝড়ের নাম ইয়স। পূর্বাভাস অনুসারে আগামী ২০ – ২২ মে-র মধ্যে পূর্বমধ্য বঙ্গোপসাগরে তৈরি হতে পারে একটি ঘূর্ণাবর্ত। ক্রমশ শক্তি সঞ্চয় করে শক্তিশালী ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে। তবে ঘূর্ণিঝড়টি কতটা শক্তিশালী হবে তা বলা সম্ভব ঘূর্ণাবর্ত সৃষ্টির পরেই। হাওয়া অফিস সূত্রে খবর, সুন্দরবনে আছড়ে পড়তে পারে এই ঘূর্ণিঝড়। তারপর অভিমুখ পরিবর্তন করে যেতে পারে বাংলাদেশে।




জানা যাচ্ছে, পশ্চিমবঙ্গ উপকূল ও লাগোয়া এলাকায় ব্যাপক ক্ষয়ক্ষতির সম্ভাবনা রয়েছে। আগামী ২৬ – ২৭ মে পশ্চিমবঙ্গের উপকূলে আঘাত হানতে পারে ঝড় এমনটাই সম্ভাবনা। ঝড়টির ওড়িশা বা বাংলাদেশের দিকে চলে যাওয়ারও সম্ভাবনা রয়েছে। পূর্বাভাস অনুসারে ঝড়টি ওড়িশার পারাদ্বীপের কাছে আঘাত হানার সম্ভাবনা রয়েছে সেক্ষেত্রে পূর্ব ও পশ্চিম মেদিনীপুরে ক্ষয়ক্ষতির সম্ভাবনা থাকবে। 




আবহাওয়াবিদদের পূর্বাভাস সঠিক হলে যে ঝড়টি সৃষ্টি হলে তার নাম হবে ইয়স। ঘূর্ণিঝড়টির জেরে ২৬ থেকে ২৯শে মে পশ্চিমবঙ্গে প্রবল বর্ষণের সম্ভাবনা রয়েছে। গতবছর ২০ই মে রাজ‍্যে আছড়ে পড়েছিল আম্ফান ঝড়। আম্ফানের মতোই শক্তিশালী ঝড় ইয়স আসতে চলেছে রাজ‍্যে এমনটাই খবর।