রাজ্য দেখানো পথে হেটেই স্কুলশিক্ষায় জোর দিতে চলেছে কেন্দ্র





বাংলার দেখানো পথে হেঁটে স্কুল শিক্ষায় জোর দিতে চলেছে কেন্দ্র। দেশের ভবিষ্যৎ প্রজন্মকে ডিজিটাল ডিভাইস দিয়ে তাদের শিক্ষায় উৎসাহিত করার কথা জানালেন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী। সোমবার দেশের সব রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের শিক্ষাসচিবদের নিয়ে বৈঠকে ভবিষ্যৎ প্রজন্মকে ডিজিটাল ডিভাইস দিয়ে শিক্ষায় উৎসাহিত করার নির্দেশ দিলেন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী।




করোনা সংক্রমণের জেরে শিক্ষায় যেন ব্যাঘাত না ঘটে সেই কথা ভেবেই রাজ্যের উচ্চ মাধ্যমিক শিক্ষার্থীদের ট্যাব দিয়েছিল পশ্চিমবঙ্গ সরকার। এবার সেই পথকেই অনুসরণ করলো কেন্দ্র। এদিনের বৈঠক থেকে অনলাইন শিক্ষার উপর জোর দেওয়ার কথা জানিয়েছেন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী। তার জন্য আড়াই হাজার কোটি টাকার অনুদান বরাদ্দ করল কেন্দ্র। যার অন্তত দশ শতাংশ খরচ করতে হবে স্কুলের পানীয় জল, স্যানিটাইজেশনে।




টুইট করে শিক্ষামন্ত্রী জানান, “কোভিড পরিস্থিতি, অনলাইন এডুকেশন ও জাতীয় শিক্ষানীতি নিয়ে আলোচনা করতে রাজ্য শিক্ষা সচিবদের সঙ্গে আলোচনা হল। কেন্দ্রের কাছে শিক্ষা সর্বোচ্চ অগ্রাধিকার পায়। তাই তাঁদের কেন্দ্র সরকারের নির্দেশ মতো কোভিড অ্যাকশন প্ল্যান নেওয়ার নির্দেশ দিয়েছি। যাতে পড়ুয়াদের পড়াশোনায় কোনও ব্যাঘাত না ঘটে।”