Breaking

Monday, May 03, 2021

নন্দীগ্রামে হারলেও কি মুখ্যমন্ত্রী হতে পারবেন মমতা?

নন্দীগ্রামে হারলেও কি মুখ্যমন্ত্রী হতে পারবেন মমতা?





হেভিওয়েট সিট নন্দীগ্রাম নিয়ে টাঙাপোড়ন। প্রথমে জানা যায় ১২০০ ভোটে জয়ী তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এরপর, বিজেপি নেতা অমিত মালব্যের টুইট মমতা নয় জিতেছে শুভেন্দু, এরপরেই তৃণমূল কংগ্রেসের তরফে টুইট করে জানানো হয় গণনা শেষ হয়নি। এবার নিজের ফল নিজেই জানিয়ে টুইট করলেন বিজেপি নেতা শুভেন্দু অধিকারী। ১৭৩৬ ভোটের জয়ের ঘোষণা করলেন শুভেন্দু অধিকারী। পুনর্গণনার পর ঘোষণা করেছেন রিটার্নিং অফিসার।



এদিকে এক সংবাদ মাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে মমতা বন্দ্যোপাধ্যায় জানান, '' বারবার ডাটা দিয়েও বদল করা হয়েছে। কিছু একটা গন্ডগোলের আভাস পাচ্ছে দল। নন্দীগ্রামে আরও একবার ভোট গণনা হোক, চাইছে তৃণমূল। সেই সঙ্গে তিনি জানালেন, যদিও যেখানে ২২১ টা আসন তাঁর দলের, শুধু নন্দীগ্রাম নিয়ে কিছু আসা যায় না। পরে যে কোনও আসন থেকে তিনি জিতে আসতে পারেন। '' পাশাপাশি তিনি জানান, দল নন্দীগ্রামে পুনর্বার গণনা চাইছে তাঁর দল। তিনি আরও বলেন, ' আমরা যে প্রতিশ্রুতি মানুষকে দিয়েছি, সেগুলি পালন করব । এই জয়ে মানুষের কাছে আমরা কৃতজ্ঞ । বাংলা ভারতকে বাঁচিয়েছে। ভারতবর্ষে বিজেপির ধস নেমেছে বাংলায়। '


এখন প্রশ্ন নন্দীগ্রামে হারলেও কি মুখ্যমন্ত্রী হতে পারবেন মমতা? এমন প্রশ্ন ঘুরছে সবার মধ্যে।

ভারতীয় নির্বাচনের সংবিধান বলছে, মমতা সরকারও গঠন করতে পারবেন। মুখ্যমন্ত্রীও হতে পারবেন। সেক্ষেত্রে মমতা বন্দ্যোপাধ্যায়কে আগামী ছয় মাসের মধ্যে অন্য কোনো আসন থেকে জিততে হবে। তবেই তিনি মুখ্যমন্ত্রীর পদ ধরতে রাখতে পারবেন। যাকে বলা হয়, ‘অ্যাক্টিং চিফ মিনিস্টার। ’ তখনও যদি হারেন দল সিদ্ধান্ত নেবে কাকে করা হবে মুখ্যমন্ত্রী।

এদিকে মুর্শিদাবাদ জেলায় সামশেরগঞ্জ ও জঙ্গিপুর, দুই আসনে ভোট হবে ১৬ মে। ওই দুই কেন্দ্রে সংযুক্ত মোর্চার দুই প্রার্থী করোনা আক্রান্ত হয়ে মারা গেছেন। সে কারণেই ভোট পিছিয়েছে নির্বাচন কমিশন। হতে পারে মমতা বন্দ্যোপাধ্যায় ওই দু’টি আসনের মধ্যে কোনো একটি বেছে নিতে পারেন অথবা তার কোনো পছন্দের আসন থেকেও তিনি প্রার্থী হতে পারেন। সেক্ষেত্রে তৃণমূলের বিজয়ী কোনো বিধায়ককে জেতা আসন থেকে পদত্যাগ করতে হবে।

তবে শোনা যাচ্ছে. নিজের গড় অর্থাৎ দক্ষিণ কলকাতার ভবানীপুর কেন্দ্র থেকে ফের ভোটে দাঁড়াতে পারেন মমতা বন্দোপাধ্যায়।

No comments:

Post a Comment