Vitamin B আপনার মস্তিষ্কের সতেজতা বৃদ্ধি করতে কতটা উপকারী? জানুন বিস্তারিত 




ভিটামিন একটি জৈব যৌগ, যা দেহের বিভিন্ন অংশের সঠিক ও স্বাস্থ্যকর কার্যকারিতা নিশ্চিত করার জন্য মানবদেহের উপযুক্ত পরিমাণে প্রয়োজন। এই ভিটামিনগুলি আপনাকে স্বাস্থ্যকর এবং মস্তিষ্কের ক্রিয়াকলাপের সর্বোত্তম স্তর বজায় রাখতে সহায়তা করে। এর অভাব আপনাকে বিভিন্ন স্বাস্থ্য সমস্যা এবং অসুস্থতার কারণ হতে পারে।




বি ভিটামিন বিভিন্ন উপ-প্রকারের এবং এগুলি সম্মিলিতভাবে বি-কমপ্লেক্স ভিটামিন নামে পরিচিত। এই ভিটামিনগুলি স্ট্রেস উপশম করতে এবং আপনার শক্তির স্তর বাড়িয়ে তোলার জন্য মেডিক্যালি প্রমাণিত। তারা হতাশার বিরুদ্ধেও লড়াই করে, মস্তিষ্কের বার্ধক্যকে সীমাবদ্ধ করে এবং আপনাকে দীর্ঘজীবন বাঁচতে সহায়তা করে। বি ভিটামিনগুলি কীভাবে আপনার মস্তিষ্ককে স্বাস্থ্যকর রাখতে সহায়তা করে তা জানুন।




মানসিক অবক্ষয় রোধ: তিনটি ভিটামিন বি ধরণের যা মানসিক অবক্ষয় এড়াতে সহায়তা করে সেগুলি হ'ল: বি 6, বি 12, এবং বি 9 (ফলিক অ্যাসিড)। অতিরিক্তভাবে, এই 3 ভিটামিনগুলি ডিমেনশিয়া এবং আলঝাইমার রোগ প্রতিরোধ করে।



ডোপামিন বুস্টার হিসাবে কাজ: ডোপামিন মস্তিষ্কের অভ্যন্তরে এমন একটি নিউরোট্রান্সমিটার যা মানুষের মধ্যে উত্পাদনশীলতা, প্রেরণা এবং ফোকাসকে বাড়িয়ে তোলে। এটি আপনার মানসিক সুস্থতা আপনাকে মানসিকভাবে সুখী রাখতে সহায়তা করে। বি ভিটামিন ডোপামিনের মাত্রা বৃদ্ধির সুবিধার্থে আপনার মস্তিষ্কের স্বাস্থ্যকে বাড়ায়।


 
মানসিক ব্যাধি এড়াতে: ভিটামিন বি 12 এর অভাবে কিছু মানসিক ব্যাধি যেমন: ডিমেনশিয়া, মস্তিষ্কের অ্যাট্রোফি, মস্তিষ্কের সঙ্কোচন, হতাশা এবং সিজোফ্রেনিয়া বাড়ে। ভিটামিন বি 12 পরিপূরক গ্রহণ করে আপনি এই অবস্থাটি এড়াতে পারেন।



স্মৃতিশক্তি তীক্ষ্ণ: আপনার যদি স্বল্প মেয়াদী স্মৃতি থাকে বা অন্যান্য স্মৃতি সমস্যার মুখোমুখি হয়, বি ভিটামিন পরিপূরকগুলির বিভিন্ন রূপ আপনাকে মনের অনুকূল অবস্থার পুনরুদ্ধারে সহায়তা করবে।


মস্তিষ্কের সতেজতা বৃদ্ধিতে অবশ‍্যই একজন অভিজ্ঞ চিকিৎসকের পরামর্শ নিতে পারেন।