করোনা যোদ্ধাদের জীবনবিমা তুলে নিয়েও সিদ্ধান্ত বদলে মেয়াদ বাড়ালো কেন্দ্র

করোনা যোদ্ধাদের জীবনবিমা তুলে নিয়েও সিদ্ধান্ত বদলে মেয়াদ বাড়ালো কেন্দ্র




করোনার দ্বিতীয় স্ট্রেন যখন সারা দেশে জাঁকিয়ে বসেছে এমন পরিস্থিতিতে নিজের প্রান বাজি রেখে কোভিড মোকাবিলায় কাজ করে চলা প্রথম সারির যোদ্ধাদের ৫০ লক্ষ টাকা জীবনবিমা তুলে নিয়েছিল কেন্দ্র সরকার। ২৪শে এপ্রিল শেষ হচ্ছে সেই বীমার মেয়াদ। তবে কেন্দ্রের তরফে জানানো হয়েছিল, নতুন বীমার ব্যবস্থা শীঘ্রই করবে সরকার। স্বাস্থ্য মন্ত্রকের মতে, স্বাস্থ্যকর্মীদের গরিব কল্যাণ প্যাকেজ বীমা নীতিমালায় ২৪ শে এপ্রিল অবধি নিষ্পত্তি করা অব্যাহত থাকবে, এরপরে কোভিড ওয়ারিয়র্সের জন্য একটি নতুন বীমা নীতি কার্যকর হবে।


বিমা বাতিলের পরেই ওঠে শোরগোল। এমনকি কংগ্রেস নেতা রাহুল গান্ধিকেও এর তীব্র বিরোধিতা করতে দেখা যায়। এরপর গতকাল করোনা পরিস্থিতি নিয়ে জাতির উদ্দ্যেশে ভাষণ দেন দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তারপরই কেন্দ্রের তরফে প্রধানমন্ত্রী গরিব কল্যাণ প্যাকেজের আওতায় থাকা জীবনবিমার মেয়াদ বাড়িয়ে দেওয়া হল।



গত বছর লকডাউনের পর ডাক্তার-নার্স-স্বাস্থ্যকর্মীদের জন্য ৫০ লক্ষ টাকার জীবনবিমার প্রকল্প চালু করেছিল কেন্দ্র। পুরসভার নিকাশি কর্মী এবং আশা কর্মীদেরও এই প্রকল্পের আওতায় আনা হয়েছিল। প্রাথমিকভাবে, ২০২০ সালের ৩০ মার্চ থেকে তিন মাসের জন্য এই বিমার সুবিধা চালু হয়। কিন্তু পরে তার মেয়াদ বাড়িয়ে ২০২১ সালের ২৪ মার্চ করা হয়। কিন্তু গত সোমবার সেই বিমা বন্ধের কথা জানা যায়। নতুন করে করোনার ঢেউয়ের মাঝে কেন্দ্রের এই সিদ্ধান্তের তীব্র নিন্দা করে বিরোধীরা। এরপরেই কার্যত চাপে পড়ে নতি স্বীকার করল বলেই মনে করছে ওয়াকিবহাল মহল। বিবৃতি জারি করে আগামী এক বছর বীমার মেয়াদ বাড়ানো হল।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ