করোনা মোকাবিলায় পরামর্শ দিয়ে মোদীকে চিঠি মনমোহনের 


ভারতের ভ্যাকসিন সংকট মোকাবেলায় পাঁচটি উপায়ের পরামর্শ দিয়ে প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং রবিবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চিঠি লিখেছেন। প্রবীণ কংগ্রেস নেতা সরকারের ভ্যাকসিন অর্ডার পরিসংখ্যান প্রচারের ; রাজ্যে ভ্যাকসিন বরাদ্দের স্বচ্ছ সূত্র তৈরি; ভ্যাকসিনের যোগ্যতা নির্ধারণে রাষ্ট্রকে নমনীয়তা প্রদান; ভ্যাকসিন প্রস্তুতকারীদের সমর্থন করা এবং বাধ্যতামূলক লাইসেন্সিংয়ের আবেদন করা; এবং অনুমোদিত বিদেশী ভ্যাকসিনগুলির জন্য ব্রিজিং অধ্যয়নের প্রয়োজনীয়তা শিথিল করার আহ্বান জানিয়েছেন।




প্রাক্তন প্রধানমন্ত্রীর পরামর্শ, প্রথম সারির যোদ্ধা কারা তা নির্ধারণ রাজ্য গুলির হাতেই ছেড়ে দেওয়া ভালো হবে। স্কুল শিক্ষক, ট্যাক্সি চালকরাও যাতে প্রথম সারির করোনা যোদ্ধা হিসেবে ভ্যাকসিনের ডোজ নিতে পারেন, সেই অনুরোধও চিঠিতে করেছেন প্রাক্তন প্রধানমন্ত্রী। ৪৫ বছরের কম বয়স হলেও সামনের সারির কর্মীদের করোনার টিকা দেওয়া উচিত বলে মত তাঁর। ভ্যাকসিন নির্মাতা সংস্থা যাতে আরও বেশি করে ভ্যাকসিন প্রস্তুত করতে পারে, সেজন্য যেন সরকারের তরফে আর্থিক সাহায্য দেওয়া হয়।




তাঁর মতে আগামী ৬ মাসে আমরা কতজনকে টিকা দিতে চাই, তার একটা লক্ষ্যমাত্রা নির্ধারণ করা উচিত। সেই লক্ষ্যমাত্রা অনুযায়ী নির্মাণকারী সংস্থাগুলিকে আগে থেকে অর্ডার দেওয়া উচিত। পাশাপাশি টিকাকরন প্রক্রিয়া স্বচ্ছ আনার কথা জানিয়েছেন মনমোহন সিং। কত টিকা আমদানি হচ্ছে? কোথায় তৈরি হচ্ছে, কোন রাজ্যের চাহিদা কত, কীভাবে তা সরবরাহ করা হবে, সব প্রকাশ্যে আনা উচিত সরকারের।