ফল ঘোষনার পর বিজয় মিছিলে নিষেধাজ্ঞা জারি করলো কমিশন






গতকাল মাদ্রাজ হাইকোর্টে কমিশনকে তুলোধনা করার পর নড়েচড়ে বসল কমিশন। সারা দেশে করোনার গ্রাফ ঊর্ধ্বমুখী। আর সেই কথা মাথায় রেখে ২রা মে নির্বাচনের ফল ঘোষনার পর কোনোরুপ বিজয় মিছিল করা যাবে না এমনি নির্দেশিকা জারি করলো নির্বাচন কমিশন। করোনাকালে ভিড় এড়াতেই এই পদক্ষেপ কমিশনের । পাশাপাশি কমিশনের নির্দেশে বলা হয়েছে, ভোট গণনার পর রিটার্নিং অফিসারের কাছে শংসাপত্র নিতে জয়ী প্রার্থী বা তাঁর প্রতিনিধির সঙ্গে দুজনের বেশি থাকতে পারবেন না।



কমিশনের নির্দেশিকায় বলা হয়েছে, জাতীয় ও রাজ্যস্তরের দলগুলির মতামত ও প্রস্তাব পাওয়ার পর নির্বাচন ও উপনির্বাচন পরিচালনার জন্য বৃহত্তর নির্দেশিকা ২০২০-র ২১ অগাস্ট জারি করা হয়েছিল। কমিশন আগামী ২রা মে পশ্চিমবঙ্গ, তামিলনাড়ু , কেরল, অসম ও পন্ডিচেরির বিধানসভা নির্বাচনের ও বিভিন্ন রাজ্যের উপনির্বাচনগুলির ভোট গণনা হবে। দেশে করোনার সংক্রমণের প্রকোপের পরিপ্রক্ষিতে ভোট গণনার সময় আরও কঠোর ব্যবস্থা গ্রহণের সিদ্ধান্ত নিয়েছে।একইসঙ্গে থাকছে, ২০২০-র ২১ অগাস্ট জারি বৃহত্তর নির্দেশিকাগুলিও বহাল থাকছে।




গতকাল মাদ্রাজ হাইকোর্ট করোনাকালে ভোটে বিধি মানায় ঢিলেমিতে কমিশনের তুলোধনা করে। এরপর, গণনার দিন কোভিড প্রোটোকল মানা নিয়ে কী ভাবছে কমিশন? ৩০ এপ্রিলের মধ্যে সুনির্দিষ্ট পরিকল্পনা জানাতে হবে কমিশনকে।’ নির্বাচন কমিশনকে নির্দেশ দিয়েছিল মাদ্রাজ হাইকোর্ট। এরপরেই আজ ফল ঘোষনার পর বিজয় মিছিলে নিষেধাজ্ঞা জারি করলো কমিশন।