আগামী ৪-৫ দিনে বজ্রপাত, বিদ্যুৎ ও ঝড়ো হাওয়া সহ বিক্ষিপ্তভাবে বৃষ্টির পূর্বাভাস




দক্ষিণ-পশ্চিম মধ্যপ্রদেশ ও সংলগ্ন এলাকায় বায়ু মন্ডলের নিম্নস্তরে একটি ঘূর্ণাবর্ত অবস্থান করছে। এই ঘূর্ণাবর্তের ফলে গাঙ্গেয় পশ্চিমবঙ্গ, ওডিশা, মধ্যপ্রদেশ, বিদর্ভ, তেলেঙ্গানা ও ছত্তিশগড়ে আগামী ৪-৫ দিনে বজ্রপাত, বিদ্যুৎ ও ঝড়ো হাওয়া সহ বিক্ষিপ্তভাবে বৃষ্টির পূর্বাভাস রয়েছে। ঝাড়খন্ডে আগামী ২৪ ঘণ্টায় বৃষ্টির সম্ভাবনা।

দক্ষিণ ভারতের পেনিনসুলার বা উপদ্বীপ এলাকায় বিভিন্ন স্থানে ১৪-১৬ এপ্রিল পর্যন্ত বিক্ষিপ্তভাবে বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। ভারতীয় আবহাওয়া দপ্তরের জাতীয় আবহাওয়া পূর্বাভাস কেন্দ্রের তথ্যানুযায়ী তামিলনাডু, কেরল এবং কর্ণাটক উপকূল অঞ্চলের বিস্তীর্ণ এলাকায় বৃষ্টির পূর্বাভাস রয়েছে। দক্ষিণ পেনিনসুলার এলাকার বায়ু মন্ডলের নিম্নভাগে ঘূর্ণাবর্তজনিত পরিস্থিতির কারণেই এই পূর্বাভাস দেওয়া হয়েছে।

নতুন করে আরও একটি দক্ষিণ-পশ্চিমী ঝঞ্ঝার ফলে আগামী ১৫-১৭ তারিখ পর্যন্ত পশ্চিম হিমালয় অঞ্চলের বিভিন্ন এলাকায় বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি এবং ঘণ্টায় ৩০-৪০ কিলোমিটার গতিবেগে ঝড়ো হাওয়া বইবে বলে পূর্বাভাস দেওয়া হয়েছে। এছাড়াও, আগামী ১৪ তারিখ জম্মু ও কাশ্মীর, লাদাখ, গিলগিট-বালটিস্তান, মুজফফরাবাদ এবং হিমাচল প্রদেশে বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টির সম্ভাবনা। পরদিন, জমু ও কাশ্মীর, লাদাখ, গিলগিট, বালটিস্তান ও মুজফফরাবাদে বিক্ষিপ্তভাবে ভারি বৃষ্টির পূর্বাভাস রয়েছে।

দেশের অধিকাংশ এলাকায় আগামী কয়েকদিন বজ্রবিদ্যুৎ সহ বিক্ষিপ্তভাবে বৃষ্টির পূর্বাভাসের ফলে তাপমাত্রায় বড় রকম হেরফের হবে না। তবে, সৌরাষ্ট্র ও কচ্ছের কিছু কিছু এলাকায় তাপপ্রবাহের পূর্বাভাস রয়েছে। এদিকে গতকাল অরুণাচল প্রদেশ, জম্মু ও কাশ্মীর, লাদাখ, আসাম, মেঘালয়, ওডিশা, মধ্য মহারাষ্ট্র, তামিলনাডু ও পন্ডিচেরীতে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি হয়েছে।

পূর্বাভাসে আগামী ৫ দিন গাঙ্গেয় পশ্চিমবঙ্গ সহ সারা ভারতে বজ্রবিদ্যুৎ ও ঝড়ো হাওয়া বয়ে যাওয়ার পূর্বাভাস রয়েছে। সৌরাষ্ট্র ও কচ্ছের কিছু কিছু এলাকায় তাপপ্রবাহ অব্যাহত থাকবে। দক্ষিণ কর্ণাটকের প্রত্যন্ত এলাকা কেরল এবং দক্ষিণ তামিলনাডু ও পূর্বঘাট এলাকায় আগামী ১৪ তারিখ বিক্ষিপ্তভাবে ভারি বৃষ্টির পূর্বাভাস রয়েছে। ১৫ তারিখেও জম্মু ও কাশ্মীর, লাদাখ, গিলগিট সহ দক্ষিণ কর্ণাটক এবং দক্ষিণ তামিলনাডুর বিভিন্ন এলাকায় ভারি বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। আগামী ১৬ তারিখ পশ্চিমবঙ্গ, সিকিম, ওডিশা, আসাম, মেঘালয়, তেলেঙ্গানা, ঝাড়খন্ড, বিদর্ভ সহ বিভিন্ন এলাকায় বজ্রবিদ্যুৎ সহ ঘণ্টায় ৩০-৪০ কিলোমিটার বেগে ঝড়ো হাওয়া বইতে পারে। পশ্চিম রাজস্থানের কিছু কিছু এলাকায় বজ্রবিদ্যুৎ সহ ধূলিঝড় বইবে।

credit:pib