PNB signs MOU with SwitchON for Solar Pump Financing





কলকাতাঃ ভারতে ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের জন্য সূর্য উজ্জ্বল হয়ে উঠেছে কারণ সুইচঅন ফাউন্ডেশন সোলার পাম্পের প্রচারের জন্য পাঞ্জাব ন্যাশনাল ব্যাংকের সাথে অংশীদারিত্ব করেছে। সুইচঅন একটি ফাস্ট লস্ ডিফল্ট গ্যারান্টি স্থাপন করবে যার মাধ্যমে পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক সোলার পাম্পগুলিকে অর্থের মাধ্যমে সাহায্য করবে। এই অংশীদারিত্ব সোলার পাম্পের স্থাপনাকে বৃহত আকারে উত্সাহিত করতে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। সুইচঅন ফাউন্ডেশনের পরিচালক বিনয় জাজু বলেছেন “এটি কোনও প্রাইভেট প্রতিষ্ঠান এবং সরকারী ব্যাংকের সাথে প্রথম চুক্তি- গ্যারেন্টি তহবিল গঠনের জন্য, যা অন্যথায় সাধারণত সরকার কর্তৃক প্রতিষ্ঠিত হয়।”



প্রকল্পে ব্যাংক সুবিধা উন্নত করতে এবং ঋণদানকারীর ঝুঁকি হ্রাস করার জন্য গ্যারান্টি তহবিল স্থাপন করা হয় - ছোট ব্যবসায়ে ঋণ বৃদ্ধি করার জন্য এমএসএমই মন্ত্রক এই জাতীয় ব্যবস্থা স্থাপন করেছে। এই অনন্য ব্যবস্থা ক্ষুদ্র প্রান্তিক কৃষকদের জন্য কোনও জামানত ছাড়াই সোলার পাম্পের অর্থায়নের সুবিধার্থে গ্যারান্টি তহবিল গঠন করা হচ্ছে। যা দেশগুলিকে জ্বালানি সুরক্ষার দিকে নিয়ে যাবে, ফলস্বরূপ জ্বালানি নির্গমন হ্রাস পাবে এবং কৃষকদের আয়ের উন্নতি ঘটবে।



গ্যারান্টি তহবিলের স্বাচ্ছন্দ্যের কারণে, শীর্ষস্থানীয় পাবলিক সেক্টর ব্যাংকটি ৭ বছরের স্বাভাবিক পেব্যাক পিরিয়ডের চেয়ে দীর্ঘতর অফার দিচ্ছে। এটি ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের ঋণের জন্য ১.6 লক্ষ টাকা জিরো ডাউন পেমেন্ট নিয়ে এসেছে। সিনিয়র পিএনবি অফিশিয়াল (কলকাতা জোন), পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক, বলেছেন "এটি আমাদের পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক এবং স্যুইচনের পক্ষ থেকে একটি অভিনব যৌথ উদ্যোগ যেখানে কৃষিকাজের জন্য সৌর পাম্প কেনার জন্য অর্থ সরবরাহ করবে যা চাষের ব্যয় হ্রাস করার সাথে সাথে বিভিন্ন পরিচ্ছন্ন জ্বালানীর ভর্তুকি প্রকল্পের আওতায় প্রচার করবে। "পিএনবি অফিশিয়াল , পাঞ্জাব ন্যাশনাল ব্যাংকের বলেছেন “এই অংশীদারিত্ব পূর্ব ভারতে আমাদের পদচিহ্নকে নিশ্চিত করবে এবং এর ফলে ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মধ্যে একটি সমৃদ্ধ ভারসাম্যের বৃদ্ধি ঘটবে। এই চুক্তিটি কেবল সোলার পাম্পের সেটকেই জনপ্রিয় করে তুলবে না বরং কৃষক পরিবারের আয় বৃদ্ধি করতে সহায়তা করবে "



এর আগে, সুইচঅন আরবিএল এবং অ্যাক্সিস ব্যাংকের সাথে 100 টি সোলার পাম্পের ঋণ অনুমোদনের জন্য অংশীদার হয়েছিল, তবে এই প্রথমবারের মতো একটি জাতীয় ব্যাংক আর্থিক অংশীদারিত্বের জন্য এগিয়ে এসেছিল। আজ অবধি জিরো নন-পারফর্মিং অ্যাসেট (এনপিএ) হয়েছে এবং কৃষকরা সোলার পাম্প গ্রহণের পরে আয় দেড় গুণ বৃদ্ধি পেয়েছে। গ্যারান্টি তহবিলের অন্যতম মূল অর্থ প্রদানকারী গুড এনারজি ফাউন্ডেশনের স্টিফানি জোন্স বলেছিলেন “আমরা নিশ্চিত যে সোলার পাম্পগুলি ফসল উৎপাদনকে উন্নত করতে পারে এবং অংশগ্রহণকারী সকল কৃষক সহজেই এই ঋণগুলো পরিশোধ করতে পারবেন। ডিফল্ট গ্যারান্টি একটি দুর্দান্ত প্রকল্প যা আরও বেশি কৃষকদের ব্যাংকের ঋণের সহায়তা করার জন্য নতুন প্রযুক্তির সাথে ব্যাঙ্কের স্বীকৃতি দেওয়া হয়েছে ”।



সুইচঅন ফাউন্ডেশন কৃষকদের সচেতনতা বাড়াবে এবং প্রতিটা লোন চূড়ান্ত হওয়ার আগে কৃষকরা যথাযোগ্য প্রতিবেদন করবে। পূর্ব ভারতে ৯৬% ক্ষুদ্র ও প্রান্তিক কৃষক রয়েছে। “এই কৃষকদের দারিদ্র্য থেকে দূরে আনতে সেচের প্রয়োজন, তবে তারা ডিজেলের পুনরাবৃত্তি এবং উচ্চ বিদ্যুতের বিল দিয়ে ভারাক্রান্ত হয়ে পড়েছে," সুইচঅন ফাউন্ডেশনের প্রোগ্রাম ম্যানেজার সুরজিৎ চক্রবর্তী বলেছেন।



"এই জাতীয় অংশীদারিত্ব গ্রিনহাউস গ্যাস নিঃসরণকে হ্রাস করে, এবং প্রাকৃতিক সম্পদ সংরক্ষণ এবং প্রান্তিক কৃষকদের জীবনমানকে সামঞ্জস্যতা এবং ন্যায়বিচারের উত্তরণ নিশ্চিত করার লক্ষ্য অর্জন করবে," সুইচঅন ফাউন্ডেশনের ডেপুটি প্রজেক্ট ম্যানেজার মহাশ্বেতা চক্রবর্তী বলেছেন। ভারতের কেন্দ্রীয় পিএম-কুসুম প্রকল্পের আনুষ্ঠানিক লক্ষ্য হল 2022 সালের মধ্যে 30.75 গিগাওয়াট সৌর শক্তি উৎপাদন করা। নতুন অংশীদারিত্বের ফলে এই লক্ষ্য অর্জনকে ত্বরান্বিত করার সম্ভাবনা রয়েছে যাতে ভবিষ্যতে ভারত এনডিসি গুলোকে আরও বাড়িয়ে তুলতে পারে। যদিও সোলার পাম্প ভারতে বিশাল আকার ধারণ করার সম্ভাবনা রয়েছে, আর্থিক বাধা ভারতে এই সম্ভাবনাকে কমিয়ে দিচ্ছে।



আইডাব্লুএমআইয়ের পক্ষ থেকে অদিতি মুখার্জি বলেছিলেন, "সুইচঅন মহিলা কৃষকের দলগুলির সাথে কাজ করার এবং সোলার ইরিগেশন পাম্প সরবরাহ করার জন্য আইডাব্লুএমআই-এসডিসি সোলার ইনোভেশন গ্রান্টের অন্যতম উদাহরণ। ফিনান্স একটি মূল ব্যবধান হিসাবে রয়ে গেছে, এবং তারা গ্রুপের ফিনান্সিং পদ্ধতিতে কাজ করছে। বিশ্বে শীর্ষস্থানীয় অগ্রাধিকার গুলির মধ্যে ক্লিন এনার্জি অ্যাক্সেস তালিকার শীর্ষে রয়েছে কারণ এর জীবিকার সাথে প্রত্যক্ষ যোগাযোগ রয়েছে।” প্রান্তিক সম্প্রদায়ের জন্য পুনর্নবীকরণযোগ্য শক্তি খাতে অর্থের সীমিত উপায় রয়েছে। তবে অবশেষে, পরিবর্তনের বাতাস বইছে এবং পুনর্নবীকরণযোগ্য শক্তি শিল্প সুবিধা গ্রহণের জন্য তার পালক জুড়ছে।”