করোনার টিকা বাজারিকরনের সিদ্ধান্ত প্রত্যাহারের দাবী


অনুপম মোদকঃ  

ইতিমধ্যে করোনার টিকার ৫০ শতাংশ বাজারে ছেড়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র। ফলে খোলা বাজার থেকে সাধারণ জনগণের চাহিদা মেটানো হবে। ইতিমধ্যে ভারত সরকারের নির্দেশ অনুযায়ী, সিরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া  ঘোষণা করছে "কোভিশিল্ড ভ্যাকসিনের দাম রাজ্য সরকারের জন্য প্রতি ডোজ-৪০০ টাকা এবং বেসরকারী হাসপাতালের জন্য প্রতি ডোজ: ৬০০ টাকা ধার্য করা হয়েছে।" 

করোনার টিকার বেসরকারিকরণের বিরুদ্ধে প্রতিবাদে পশ্চিবঙ্গ বিজ্ঞান মঞ্চ। তাঁদের বক্তব্য-"আমরা জেনেছি গত ১৯ শে এপ্রিল,২০২১ আমাদের  দেশে  কোভিড সংক্রমণ প্রতিহত করতে  তৃতীয় দফায়  টিকাকরণের একটি নীতি ঘোষণা করেছেন ভারত সরকার  । সেই ঘোষণার প্রথম অংশে ১৮ বছরের ঊর্ধ্বে সকলকে ১ লা মে, ২০২১ থেকে  টিকা দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে । এই সিদ্ধান্ত কে আমরা স্বাগত জানাচ্ছি। তবে দ্বিতীয় অংশ টি দেখে আমরা বিস্মিত । এখানে বলা হয়েছে বাজারে ৫০% ভ্যাকসিন ছেড়ে দেওয়া হবে সরকারি নিয়ন্ত্রণের বাইরে খোলা বাজারের মাধ্যমে জনগণের চাহিদা মেটানোর জন্য - যা সার্বজনীন বিনামূল্যে টিকাদান নীতির  পরিপন্থী । এর আগে আমাদের দেশে কোনো মহামারীর মোকাবিলায় (যেমন- স্মল পক্স, পোলিও, বিসিজি ইত্যাদি) টিকাকরণের ক্ষেত্রে টিকা বাজারে ছাড়া হয়নি ।" 

মঞ্চের বক্তব্য-"এইভাবে টিকা বাজারিকরণের আমরা তীব্র বিরোধিতা করছি এবং ভারত সরকারের কাছে এবং ভারত সরকারের কাছে টিকা বাজারিকরণের সিদ্ধান্ত প্রত্যাহার করার দাবি জানাচ্ছি।  পাশাপাশি রাজ্য এবং কেন্দ্রীয় সরকারের  কাছে আমাদের দাবি  একদিকে যেমন যুদ্ধ কালীন তৎপরতায় দেশের প্রায় ভেঙে পড়া চিকিৎসা ব্যাবস্থার উন্নতি সাধন করতে হবে ঠিক তেমনি  অন্যদিকে বিনামূল্যে সরকারি তত্তাবধানে সার্বজনীন  টিকা করণের ব্যবস্থা করতে হবে - টিকাদান কেন্দ্রের সংখ্যা বাড়াতে হবে এবং কেন্দ্র গুলিতে টিকার যোগান অব্যাহত রাখতে হবে ।"