Breaking

Friday, April 30, 2021

একের পর এক ২০ বার পরবর্তী কম্পন, ঘুম কাড়ল আসামের

একের পর এক ২০ বার পরবর্তী কম্পন, ঘুম কাড়ল আসামের 

pic source: PTI 



বুধবার বিনীদ্র রাত কাটালো আসামের বিস্তীর্ণ অঞ্চলের মানুষ। এক রাতেই একের পর এক কুড়ি বার পরবর্তী কম্পনে কেঁঁপে উঠলো আসাম। বুধবার রাত থেকে বৃহস্পতিবার বিকেল পর্যন্ত এই কম্পন অনুভূত হয় মধ‍্য ও উত্তর আসামে। 



রিখটার স্কেলে ৬.৪ মাত্রার তীব্র ভূমিকম্পের পর একাধিক পরবর্তী-কম্পন। ক্ষতিগ্রস্থ হল একাধিক ঘরবাড়ি। আহত হয়েছেন ১০ জন।


বুধবার উত্তর অসমের শোনিতপুরে সকাল ৭.৫১ টায় ভূমিকম্প হয় কম্পন হয় উত্তরবঙ্গ সহ উত্তরপূর্বের রাজ্য অরুণাচল প্রদেশ, বিহার, প্রতিবেশী দেশ ভুটান ও বাংলাদেশেও বলেই জানিয়েছে ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি।


তথ্য অনুযায়ী, বুধবার সকালের পর বৃহস্পতিবার বিকেল ৪.১৭ টা পর্যন্ত রিখটার স্কেলে ২.৩ থেকে প্রায় ২০ টি পরবর্তী কম্পন অনুভূত হয় শোনিতপুর, নগাওঁ, মোরিগাওঁ জেলায়। গুয়াহাটির বিপর্যয় মোকাবিলা আধিকারিকরা জানান এই কম্পনে বেশ কিছু ঘরবাড়ি ক্ষতিগ্রস্থ হয়েছে। বিভিন্ন অ্যাপার্টমেন্ট, ঘরবাড়ি ও হোটেলের দেওয়ালে ফাটল দেখা গিয়েছে। কয়েকটি এলাকায় বিদ্যুৎ ও গ্যাসের সরবরাহ ব্যহত হয়েছে। ক্ষয়ক্ষতির বিস্তারিত পর্যালোচনা চালাচ্ছে বিপর্যয় মোকাবিলা দপ্তর। 


এনসসির তথ‍্য অনুযায়ী অন্যান্য কম্পনগুলি ছিল 2.8, 2.6, 2.9, 2.3, 2.7, 2.7, 2.8, 3.6, 3.3 এবং 2.8 মাত্রার। জানা গেছে, মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনোয়াল বৃহস্পতিবার পরিস্থিতি যাচাইয়ের জন্য সংশ্লিষ্ট কর্মকর্তাদের সাথে একটি বৈঠক করেছেন এবং ভবিষ্যতের কার্যকর কার্যকরতা প্রশমিতকরণ রোডম্যাপ প্রস্তুতের জন্য তাদের প্রভাবের প্রকৃতি যাচাইয়ের জন্য ১৮৯৬ সাল থেকে বিভিন্ন মাত্রার কম্পনের তথ্য সংগ্রহের নির্দেশ দিয়েছেন।


ভূমিকম্পে জখমদের আর্থিক সাহায্যের কথা ঘোষণা করেন মুখ্যমন্ত্রী।

No comments:

Post a Comment