উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী হচ্ছেন পাউরি গারোয়ালের সাংসদ তিরথ সিং রাওয়াত





উত্তরাখণ্ডের মুখ‍্যমন্ত্রী ইস্তফা দেওয়ার পর জল্পনা চলছিল কে হবেন মুখ‍্যমন্ত্রী। সেই জল্পনার অবসান ঘটিয়ে অবশেষে নতুন মুখ‍্যমন্ত্রীর নাম ঘোষনা করলো বিজেপি। উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী হচ্ছেন পাউরি গারোয়ালের সাংসদ তিরথ সিং রাওয়াত। আর একটা বছর বাদে বিধানসভা নির্বাচন উত্তরাখণ্ডে। আগামী বিধানসভা নির্বাচনের আগে পর্যন্ত মুখ‍্যমন্ত্রীর দায়িত্ব সামলাবেন তিনি। আজ বিকেল চারটায় শপথ গ্রহণ করবেন তিনি। 




আদ সকালে দেরাদুনে রাজ্য বিজেপির সদর দফতরে বিধায়কদের বৈঠকে এই সিদ্ধান্ত হয়। কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল নিশাঙ্ক, উত্তরাখণ্ডের মন্ত্রী ধন সিং রাওয়াত মুখ্যমন্ত্রীর দৌড়ে থাকলেও সবাইকে ব্রাত‍্য করে মুখ‍্যমন্ত্রী হলেন পাউরি। মুখ‍্যমন্ত্রী হিসেবে নাম ঘোষনার পরেই প্রধানমন্ত্রী, স্বরাষ্ট্রমন্ত্রী এবং সর্বভারতী সভাপতিকে ধন্যবাদ জানান তিনি। তিনি বলেন, 'আমি কখনও কল্পনা করতে পারিনি যে আমি এখানে পৌঁছতে পারব। সব মানুষের আশা পূরণের চেষ্টা করব এবং গত চার বছর যে কাজ হয়েছে, তাকে এগিয়ে নিয়ে যাব।’




প্রসঙ্গত, নানারুপ টালবাহানার পর উত্তরাখণ্ডের সদ‍্য প্রাক্তন মুখ‍্যমন্ত্রী ত্রিবেন্দ্র। বিধায়কদের প্রশ্নের মুখেও পড়তে হয়েছিল তাঁকে। চেষ্টা চালালেও পদ বাঁচাতে না পেরে অবশেষে মঙ্গলবার বিকেলে রাজ্যপাল বেবি রানি মৌর্যের সঙ্গে দেখা করে ইস্তফা দেন ত্রিবেন্দ্র। এরপর আজ বিধায়কদের কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী নিশাঙ্কসহ একাধিক শীর্ষ নেতৃত্বের বৈঠকের পর পাউরির নাম ঘোষনা করা হয়।