ঢাকা-নিউ জলপাইগুড়ি রেলপথ উদ্বোধন ২৬শে মার্চ, ভাড়া কত? নির্ধারন করলো বাংলাদেশ 





ভারত-বাংলাদেশ যোগাযোগ ব‍্যবস্থা দিনের পর দিন উন্নত হয়ে চলছে। কলকাতা-ঢাকা-গুয়াহাটি বাস, কলকাতা-ঢাকা-আগরতলা বাস, কলকাতা-ঢাকা, কলকাতা-খুলনা রেলের পর এবার আরো একধাপ এগিয়ে ঢাকা-নিউ জলপাইগুড়ি রেলপথ চালু হতে চলেছে। বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীতে আগামী ২৬শে মার্চ উদ্বোধন হতে চলেছে এই রেলপথ। ঢাকা থেকে চিলাহাটি, হলদিবাড়ি দিয়ে ভারতের নিউ জলপাইগুড়ি পর্যন্ত দুইদেশের যোগাযোগ ব‍্যবস্থার এই নতুন রেল পথ দুই দেশের প্রধানমন্ত্রী ঢাকা থেকে আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করবেন। 




জানা গিয়েছে, ঢাকা থেকে নিউ জলপাইগুড়ি পর্যন্ত ২২০০টাকা ভাড়া ধার্য করেছে বাংলাদেশ। আর ট্রাভেল ট‍্যাক্স হিসেবে ৫০০ টাকা নির্ধারন করা হয়েছে। পাশাপাশি উত্তরাঞ্চলের মানুষের যাতায়তের জন‍্য চিলাহাটি থেকে নিউ জলপাইগুড়ির জন‍্য থাকবে আলাদা বগি যার ভাড়া ৭০০টাকা ও ট্রাভেল ট্যাক্স ৫০০টাকা নির্ধারন করা হয়েছে। এক সংবাদ মাধ‍্যম জানিয়েছে বাংলাদেশের রেলমন্ত্রী মহম্মদ নূরুল ইসলাম সুজন এই ভাড়া সংক্রান্ত তথ‍্য পঞ্চগড়ে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে ঐতিহাসিক ৭ মার্চ উপলক্ষে আয়োজিত আলোচনা অনুষ্ঠানে জানিয়েছেন। 




এদিন মন্ত্রী আরো জানান, পঞ্চগড় থেকে কক্সবাজার ও মোংলা পর্যন্ত রেল যোগাযোগ চালু হবে। আরও ৫০টি স্টেশন আধুনিকীকরণ কাজ শুরু হবে। মুজিববর্ষ ও স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উপলক্ষে এবার ১০০টি রেল স্টেশনকে সজ্জিত করা হবে। পাশাপাশি রেল কর্মীদের ভালোভাবে কাজ করার পরামর্শ দেন। এদিন তিনি আরো বলেন, ”বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণেই ছিল স্বাধীনতার ঘোষণা। কেবল ৯ মাস স্বাধীনতা সংগ্রাম হয়নি। স্বাধীনতা সংগ্রামের শুরু হয়েছে অনেক আগে থেকেই। ৯ মাস ছিল পাকিস্তানি হানাদার মুক্ত করার লড়াই।"