ভোটের আঁচ টুইটারেও, নির্বাচনের আগে একাধিক নয়া উদ্যোগ ট্যুইটারের




দেশের পাঁচ রাজ্য পশ্চিমবঙ্গ, অসম, কেরল, তামিলনাড়ু ও কেন্দ্রশাসিত পুদুচেরিতে একসঙ্গে বিধানসভা নির্বাচন। আর সেই নির্বাচনের আঁচ পড়লো জনপ্রিয় সোশ্যাল সাইট টুইটারে। ভোটের আগে নয়া উদ্যোগ ট্যুইটারের। প্রকাশ্য আলোচনার পথ সুগম করা, অর্থবহ রাজনৈতিক বিতর্কের সুবিধা ও নাগরিক সমাজের অংশগ্রহণ বৃদ্ধির তাদের দায়বদ্ধতার কথা মাথায় রেখেই বাংলা সহ ছয় ভাষায় উদ্যোগ গ্রহণ করেছে টুইটার। প্রার্থী, রাজনৈতিক দল, নাগরিক, সংবাদমাধ্যম ও সমাজের মধ্যে তথ্যসমৃদ্ধ ও স্বাস্থ্যকর আলাপচারিতাকে উৎসাহিত করার লক্ষ্যে একগুচ্ছ উদ্যোগ নিয়েছে ট্যুইটার।




ভারতের নির্বাচন কমিশন (@ECISVEEP) ও রাজ্য নির্বাচন কমিশনের সঙ্গে সার্চ প্রম্পট, কাস্টম ইমোজি, নির্বাচন সংক্রান্ত ভুল তথ্যের মোকাবিলায় শুরুতেই ভুলতথ্য চিহ্নিত করা ( প্রি-বাঙ্কস) ও তা ধরা পড়লেই ছড়িয়ে পড়া আটকানো (ডি-বাঙ্কস)-র মতো ব্যবস্থা, ভোটারদের মধ্যে সচেতনতা বাড়াতে ও তরুণ প্রজন্মের বিধানসভা নির্বাচনে অংশগ্রহণ বৃদ্ধির লক্ষ্যে (#DemocracyAdda)হ্যাশট্যাগ নিয়ে এসেছে টুইটার। পাশাপাশি নির্বাচন সংক্রান্ত আলোচনায় অংশগ্রহণকে উৎসাহিত দিতে একটি কাস্টম ইমোজি চালু করেছে টুইটার। আগামী ১০ মে পর্যন্ত চালু থাকবে এই ইমোজি।




ইউজাররা বাংলা, ইংরেজি,হিন্দি, মালায়ালাম, অসমিয়া, তামিল ভাষায় সেই ইমোজি ব্যবহার করতে পারবে ব্যবহারকারীরা। ভারতীয় রাজনীতিতে মহিলাদের ভূমিকা তুলে ধরতে এসেছে হ্যাশট্যাগ #HerPoliticalJourney। এতে তুলে ধরে বিভিন্ন রাজনৈতিক দলের প্রথম সারির মহিলাদের ভূমিকা। এতি একটি ভিডিও সিরিজ হ্যাশট্যাগ।