JEE MAINS: এপ্রিল ও মে পর্বের পরীক্ষার তারিখ ঘোষণা করল NTA


এপ্রিল এবং মে মাসে National Testing Agency আয়োজিত Joint Entrance Exam - Main (JEE Main)-এর পরবর্তী দুটি ধাপের পরীক্ষার সূচি প্রকাশ করেছে। পরীক্ষাগুলি ২৭ এপ্রিল থেকে ৩০ এপ্রিল এবং ২৪ মে এবং ২৮ মে এর মধ্যে অনুষ্ঠিত হবে।



এনটিএ জানিয়েছে যে এপ্রিল সেশনের জন্য অনলাইনে আবেদন জমা পড়া শুরু হয়েছে এবং ৪ এপ্রিল পর্যন্ত চলবে, জেইই মেইন পরীক্ষার মে সেশনের জন্য, আবেদন জমা দেওয়ার তারিখগুলি যথাযথভাবে ঘোষণা করা হবে।


সরকার ঘোষণা করেছিল যে এর আগে দু'বারের তুলনায় জেইই মেইন বছরে চারবার পরিচালিত হবে। এনটিএ একটি স্থবিরভাবে তারিখগুলি ঘোষণা করছে।


“একজন প্রার্থীর এক সাথে এক সেশনে বা একাধিক অধিবেশন (এপ্রিল / মে 2021) এর জন্য আবেদন করার বিকল্প রয়েছে এবং সে অনুযায়ী পরীক্ষার ফি প্রদান করবেন। অন্য কথায়, কোনও প্রার্থী যদি কেবল একটি সেশনের জন্য আবেদন করতে চান, তবে তিনি বর্তমান আবেদনকালীন সময়কালে কেবলমাত্র সেই সেশনের জন্য পরীক্ষার ফি দিতে হবে এবং মে মাসের বাকী সেশন আবার আবেদন করার সুযোগ পাবেন, "এনটিএ জানিয়েছে ।


জেইই মেইনের এপ্রিল অধিবেশনটি কেবলমাত্র বিই এবং বিটেক কোর্সের জন্য পরিচালিত হবে, মে সেশনটি বিই, বিটেক, বিআরচ এবং বি পরিকল্পনা কোর্সের জন্য থাকবে। জেইই মেইন কেন্দ্রীয়ভাবে অর্থায়িত engineering ও tech school এবং রাজ্যগুলির শত শত engineering college ব্যবহার করে। তদুপরি, শীর্ষস্থানীয় ২০০০০০ -র বেশি শিক্ষার্থীদের আইআইটিতে নির্বাচনের জন্য জেই অ্যাডভান্সডে বসতে দেওয়া হয়।