দুইদিন ব্যাপী ব্যাঙ্ক ধর্মঘট 



ব্যাঙ্ক বেসরকারিকরণের বিরুদ্ধে এবং বিলগ্নিকরণের সিদ্ধান্তের প্রতিবাদে ১৫ই মার্চ ও ১৬ই মার্চ, আজ ও কাল দুইদিন ব্যাপী ব্যাঙ্ক ধর্মঘট সারা দেশজুড়ে। এবারের বাজেটে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতরমন দু’টি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক বিলগ্নিকরণের প্রস্তাব দেন। এই সিদ্ধান্তের প্রতিবাদ জানিয়ে ১৫ ও ১৬ মার্চ ব্যাঙ্ক ধর্মঘটের ডাক দিয়েছে ৯টি ব্যাঙ্ক ইউনিয়নের সংগঠন ইউনাইটেড ফোরাম অফ ব্যাঙ্ক ইউনিয়নস।





ধর্মঘটে সামিল হয়েছে, All India Bank Officers' Confederation (AIBOC), All India Bank Employees Association (AIBEA), National Confederation of Bank Employees (NCBE), All India Bank Officers' Confederation (AIBOC), Bank Employees Federation of India (BEFI), Indian National Bank Employees Federation (INBEF),Indian National Bank Officers' Congress (INBOC) and National Organisation of Bank Officers (NOBO) এবং the National Organisation of Bank Workers (NOBW)




নিয়ম মেনে শনিবার ও রবিবার ব্যাঙ্ক বন্ধ থাকার পর আজ সোমবার ও কাল মঙ্গলবারও বন্ধ থাকবে ব্যাঙ্ক। টাঙা চারদিন ব্যাঙ্ক বনধের জেরে নাকাল সাধারন মানুষ। কেন্দ্রীয় সরকার ব্যাঙ্ক বিলগ্নিকরণের মাধ্যমে ১.৭৫ লক্ষ কোটি টাকা তুলতে আইডিবিআই ব্যাঙ্কের বদলে দু’টি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক বিলগ্নিকরণের প্রস্তাব দিয়েছেন অর্থমন্ত্রী। এছাড়া একটি বিমা সংস্থারও বেসরকারিকরণের ও এয়ার ইন্ডিয়া এবং বিপিসিএল-এরও বিলগ্নিকরণ করা হবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী।