কৃষি আন্দোলন নিয়ে বিজেপির অস্বস্তি বাড়ালো মেঘালয়ের রাজ‍্যপাল 




কেন্দ্রের নয়া কৃষি আইনের বিরোধীতায় পথে নামা আন্দোলনরত কৃষকদের আন্দোলনকে কার্যত সমর্থন করে বিজেপিকে চাপে ফেলে দিলেন মেঘালয়ের রাজ্যপাল সত্যপাল মালিক। কৃষকদের সাথে কেন্দ্রের আলোচনা করা উচিত বলেই মনে করেন তিনি। কৃষকদের যাতে শূন্য হাতে বাড়ি ফিরে যেতে না হয়, তা নিশ্চিত করা উচিত কেন্দ্রের বলছেন মালিক। এক সময়ের এই দাপুটে বিজেপি নেতা যিনি মেঘালয়ের বর্তমান রাজ‍্যপাল বলছেন, কৃষকদের এই আন্দোলনের পাশেই তিনি আছেন। আর তাতে যদি তাঁকে রাজ্যপালের পদও খোয়াতে হয়, তাতেও তিনি পিছিয়ে যাবেন না।




কৃষি আন্দোলনকে সমর্থন করে তিনি দিবি করেন কেন্দ্র যদি কৃষকদের সঙ্গে আলোচনা করে সবটা মিটিয়ে না নেয় তবে বিজেপির ক্ষতি হবে। এর ব‍্যাখা দিতে গিয়ে এদিন তিনি বলেন, “আমি কৃষকদের এই কষ্ট আর সহ্য করতে পারছি না। এমনকী বিজেপি নেতারা বাড়ি থেকে বেরতে পারছেন না। বিধায়কদের মারধর করা হচ্ছে। আমার মনে হয় কৃষকদের খালি হাতে বাড়ি পাঠানো উচিত নয়। সরকারের দ্রুত তাঁদের সঙ্গে আলোচনায় বসা উচিত।”




তাঁর কথায়, একটা কুকুর মারা গেলে শোক প্রকাশ করা হয় অথচ কৃষক আন্দোলনে ২৫০ কৃষক মারা গেলেও কোনো শব্দ খরচ হল না। এতে বিজেপিকে ক্ষতির সম্মুখীন হতে হবে। এভাবে আন্দোলন চলতে থাকলে হরিয়ানা, রাজস্থান এবং পশ্চিম উত্তরপ্রদেশে বিজেপির বড় ক্ষতি হবে। তিনি আরো বলেন, যদি কারো মনে হয় এই মন্তব‍্য করে দলের ক্ষতি করছি তাহলে আমাকে পদ থেকে সরিয়ে দিতে পারে। যারা এই সমস্যার সমাধান চাইছে না, আসলে তাঁরাই দলের ক্ষতি করছে।