ভোট ঘোষণার পরেই 'চোখের আলো' প্রকল্প বন্ধের নির্দেশ নির্বাচন কমিশনের 





ভোট ঘোষণার পরেই 'চোখের আলো' প্রকল্প বন্ধের নির্দেশ নির্বাচন কমিশনের। আসন্ন বিধানসভা নির্বাচনের দিনক্ষণ ঘোষণার পরেই সরকারি প্রকল্পে কোপ পড়লো। ভোটের মুখে গত ৪ই জানুয়ারি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় রাজ্যের জনগণের চোখের সমস্যা দূর করতে 'চোখের আলো' প্রকল্পের ঘোষণার পরদিন ৫ই জানুয়ারি থেকে সারা রাজ্যে এই প্রকল্প আরম্ভ হয়। বিনামূল্যে চোখের চিকিৎসা, প্রয়োজনে অস্ত্রোপচার ও বিনামূল্যে চশমা দেওয়ার কথা ঘোষণা করেন মুখ্যমন্ত্রী। তবে নির্বাচনী বিধি লঙ্ঘিত হওয়ায় রাজ্য সরকারকে বন্ধ রাখার নির্দেশ দিল কমিশন। 




রাজ্য সরকারের এই প্রকল্পের ফলে রাজ্যের বিভিন্ন পঞ্চায়েত এবং পুর এলাকার মানুষ উপকৃত হয়। ছানি কাটা, চশমা দেওয়ার পাশাপাশি চোখের বিভিন্ন সমস্যার দ্রুত সুরাহা হয়। এই প্রকল্পের সুবিধাভোগীদের বড় অংশই রাজ্যের প্রত্যন্ত এলাকার। ৫২৯টি গ্রাম পঞ্চায়েত এবং ৮৫টি পুর-এলাকায় আড়াই লক্ষাধিক মানুষের চোখে নতুন আশার আলো জাগিয়েছে এই প্রকল্প। 




সূত্রের খবর, বিনামূল্যে চশমা প্রদান করে ভোটারদের প্রভাবিত করা হতে পারে ফলে আদর্শ আচরণবিধি লাগুর পর এই প্রকল্প বন্ধের সিদ্ধান্ত নিয়েছে কমিশন। ভোটের কারণে এই প্রকল্প বন্ধ হওয়ায় প্রান্তিক এলাকার মানুষ এই প্রকল্পের সুবিধা থেকে কিছুটা পিছিয়ে পড়বে।