গড়িমসি নয়, অবসরের দিনেই দিতে হবে পেনশন নয়া উদ্যোগ কেন্দ্রের




গড়িমসি নয়, সময়মতো অবসরপ্রাপ্ত কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের পেনশন দিয়ে দিতে হবে Ministry of Personnel and Public Grievance আওতায় থাকা Department of Pension and Pensioners-র তরফে এমনই নির্দেশিকা দেওয়া হয়েছে কেন্দ্রের সব মন্ত্রকে এমনটাই খবর। অবসর নেওয়ার দিনই পেনশনের কাগজপত্র হাতে পাওয়ার সম্ভাবনা উজ্জ্বল হয়ে উঠল কেন্দ্রীয় সরকারি কর্মীদের।





সংবাদ মাধ্যমের খবর অনুযায়ী Ministry of Personnel and Public Grievance -এর সিদ্ধান্ত অনুযায়ী এখন থেকে অবসর নেওয়া যেকোন কর্মীর পেনশন পাইয়ে দেওয়ার দায়িত্ব দপ্তরের প্রধানের। পাশাপাশি নজরদারি করতে হবে, পেনশন দেওয়ার ব্য়াপারে কোনও গড়িমসি করলে দফতরের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়াও হবে। কোনও কর্মী অবসর নেওয়ার এক বছর আগে তার সব নথিপত্র যাচাই ও অন্যান্য প্রক্রিয়া শুরু করতে হবে বলেও জানিয়ে দেওয়া হয়েছে।





কেন্দ্রের এই পদক্ষেপ হাজার হাজার কেন্দ্রীয় কর্মীর সুবিধা হবে। কারণ, অনেকের অবসর নেওয়ার সময় হয়ে গিয়েছে কিন্তু তাঁদের প্রয়োজনীয় নথি তৈরি করেছে না সংশ্লিষ্ট দফতর। Ministry of Personnel and Public Grievance আওতায় থাকা Department of Pension and Pensioners-র এই নির্দেশিকায় অবসর প্রাপ্ত কর্মীদের আর বেশি ঝামেলায় পড়তে হবে না।