আগামী চার বছরে ১০০সংস্থা বিক্রি করতে চলেছে কেন্দ্র !



সরকারি সংস্থা বিক্রির পথে কেন্দ্র। আগামী চার বছরে মোট একশত টি সরকারি সংস্থা বিক্রি করতে চায় কেন্দ্র। ইতিমধ‍্যে ১০০টি সংস্থাকে চিহ্নিত করেছে নীতি আয়োগ। তৈরি হয়েছে পাইপলাইন। জানা যাচ্ছে সেই একশোটি সংস্থার মূল্য প্রায় ৫ লক্ষ কোটি টাকা। পোর্ট, ক্রুজ টার্মিনাল, টেলিকম পরিকাঠামো, তেল ও গ্যাস পাইপলাইন, ট্রান্সমিশন টাওয়ার, রেলওয়ে স্টেশন, স্পোর্টস স্টেডিয়াম ইত্যাদি সংস্থা রয়েছে নীতি আয়োগের পাইপলাইনে। 


কেন্দ্রে ক্ষমতায় আসার পর পরবর্তী ৫ বছরে ৫ লক্ষ কোটি ডলার অর্থনীতিতে পৌঁছনোর কথা বলেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। করোনার জেরে বেহাল অর্থনীতি। তবুও পিছপা হতে রাজি নয় কেন্দ্রে থাকা মোদী সরকার। ‘অ্যাসেট মানিটাইজেশন’ নিয়ে একটি ওয়ার্কশপে এই বিষয়ে আলোচনা হয়েছে বলে খবর। এক সর্বভারতীয় সংবাদ মাধ‍্যম অনুযায়ী নীতি আয়োগ ইতিমধ‍্যে সংশ্লিষ্ট সংস্থার মন্ত্রক গুলিকে সম্পত্তিগুলি চিহ্নিত করার নির্দেশ দিয়েছে। চলছে আলোচনা। 


প্রথম থেকেই বেসরকারিকরণের পক্ষে সওয়াল করে আসছেন প্রধানমন্ত্রী। এর আগে এক অনলাইন ওয়েইবনারে তিনি বেসরকারি করণের কথা বলেছেন। বলেছিলেন সরকারের কাজ ব‍্যবসা করা নয় উন্নয়নমূলক ও জনকল‍্যাণ মূলক কাজ করা। প্রধানমন্ত্রী বলেন, “সরকারের দায়িত্ব দেশের শিল্পসংস্থাগুলির পাশে দাঁড়ানো, তাদের সাহায্য করা। কিন্তু কোনও শিল্পসংস্থার মালিক হওয়া বা ব্যবসা করা সরকারের কাজ নয়। একটা সময় ছিল যখন বিভিন্ন প্রয়োজনে রাষ্ট্রায়ত্ত সংস্থা তৈরি হয়েছিল। কিন্তু এখন সময় বদলেছে। জনকল্যাণমূলক ও উন্নয়নমূলক প্রকল্পে গুরুত্ব দেওয়া উচিত সরকারের।”