পরপর ৯ দিন বন্ধ থাকছে ব্যাংক!দুর্ভোগ এড়াতে সারুন জরুরি কাজ



বিশ্বজিৎ দাসঃ  বর্তমান প্রযুক্তির যুগে অনেকেই নেট ব্যাঙ্কিং, ইউপিআই পেমেন্টের মাধ্যমে অর্থ লেনদেন করলেও; গ্রাহকদের একটা বড় অংশ চেকের মাধ্যমে বা ব্যাঙ্কে গিয়ে অর্থ লেনদেন করে থাকেন। 


এছাড়াও কমবেশী সবাই কে নানা কাজে আমাদের প্রায় দিনই ব্যাংকে যেতে হয়। মেটাতে হয় নানান প্রয়োজন।


তবে চলতি বছর মার্চ এবং এপ্রিল মাসে হোলি, ইকনমিক ইয়ার এন্ডিং সহ বেশ কয়েকটি ছুটি মিলিয়ে ব্যাঙ্কিং পরিষেবা অনেক দিন বন্ধ থাকতে চলেছে। চলতি মার্চ মাসের শুরুতে ব্যাংক ধর্মঘট থেকে শুরু করে দ্বিতীয় ও চতুর্থ শনিবার এবং রবিবার ব্যাঙ্ক বন্ধ থাকলেও দোল সহ বেশ কিছু ছুটি রয়েছে।এছাড়াও এপ্রিলেও অনেক গুলি ছুটি রয়েছে। তাই এই ছুটির দিনগুলি না জানা থাকলে সমস্যায় পড়তে পারেন গ্রাহকরা।


সম্প্রতি রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া একটি ছুটির ক্যালেন্ডার প্রকাশ করেছে। সেখানে মার্চ এবং এপ্রিল মাস মিলিয়ে মোট ১১ দিন ছুটি ঘোষণা করা হয়েছে।

চলতি সপ্তাহে ২৭ মার্চ থেকে ২৯ মার্চ পর্যন্ত মোট দুদিন বন্ধ থাকছে ব্যাংক। ২৭ মার্চ মাসের শেষ শনিবার। রবিবার হোলি এবং ২৯ মার্চ সোমবার হোলি উপলক্ষে ছুটি থাকবে ব্যাংক। ফলে ব্যাংকে আপনার যদি কোনও জরুরি কাজ থাকে তাহলে ২৭ মার্চের আগে সেই কাজ কমপ্লিট করে রাখুন।না হলে জরুরি কাজ মেটাতে মেটাতে সেই এপ্রিলের ৫ তারিখ।

অন্যদিকে চলতি মার্চ মাসে এমনিতেই ব্যাংক ধর্মঘট এবং অন্যান্য ছুটি মিলিয়ে মোট ১১ দিন বন্ধ থাকছে ব্যাংক। 


তার উপর এপ্রিলের শুরুতেই পর পর ব্যাংক বন্ধ থাকায় সমস্যায় পড়তে পারেন গ্রাহকেরা। তাই কোনও জরুরি কাজ থাকলে আগে থেকে দেখে নিন কোন কোন দিন বন্ধ থাকছে ব্যাংক। তারপরে মেটান প্রয়োজনীয় কাজকর্ম।



এবছর মার্চ মাসের ২৭ তারিখ শেষ শনিবার উপলক্ষে ছুটি থাকবে ব্যাংক।২৮ মার্চ রবিবার,২৯ মার্চ সোমবার হোলি উপলক্ষে ছুটি থাকবে ব্যাংক।৩০ মার্চ মঙ্গলবার শুধুমাত্র বিহার বাদে সারাদেশে খোলা থাকবে ব্যাংক।৩১ মার্চ বুধবার ইয়ার এন্ড হলিডে,১ এপ্রিল বৃহস্পতিবার ব্যাংক ক্লোজিং অফ অ্যাকাউন্ট হলিডে।

২ এপ্রিল শুক্রবার গুড ফ্রাইডে উপলক্ষ্যে ছুটি থাকবে ব্যাংক।


এছাড়া ৩ এপ্রিল শনিবার হাফ হলিডে।৪ এপ্রিল রবিবার বন্ধ থাকবে ব্যাংকের পরিষেবা।