আজ রাজ‍্য বাজেট, পেশ করবেন মমতা বন্দোপাধ‍্যায়, একাধিক চমকের ইঙ্গিত 





আজ রাজ‍্য বাজেট। বিধানসভায় রীতিমতো বাজেট পেশ করার কথা অর্থমন্ত্রী অমিত মিত্রের। কিন্তু অমিত মিত্রের অসুস্থতার জেরে বাজেট পেশ করবেন স্বয়ং মুখ‍্যমন্ত্রী মমতা বন্দোপাধ‍্যায়। আসন্ন বিধানসভা ভোটকে মাথায় রেখে এই বাজেটে কিছু জনমুখী প্রকল্প ঘোষণা করতে পারেন মুখ্যমন্ত্রী বলেই মনে করছে রাজনেতিক মহল। 




অর্থমন্ত্রী নয় মুখ‍্যমন্ত্রী বাজেট পেশ করবেন এমন ঘটনা এবারেই প্রথম নয়। এর আগে জ্যোতি বসুও মুখ্যমন্ত্রী হিসেবে বাজেট পেশ করেছিলেন। তখন অর্থমন্ত্রী কেউ ছিলেন না। এবার মুখ‍্যমন্ত্রী মমতা বন্দোপাধ‍্যায়। 




এবার যে জনমুখী বাজেট হবে, গরীব মানুষের কথা ভেবেই বাজেট হবে তা আগেই ইঙ্গিত দিয়েছিলেন মুখ‍্যমন্ত্রী মমতা বন্দোপাধ‍্যায়। আলিপুরদুয়ারের সভায় তার ইঙ্গিত দিয়েছেন মুখ্যমন্ত্রী। ২০২১-২২ অর্থ বর্ষের জন্য পূর্ণাঙ্গ বাজেট পেশ করবেন তিনি। তবে বিধানসভা ভোট থাকায় ৩০ জুন পর্যন্ত খরচের অনুমোদন করিয়ে নেওয়া হবে। 




এদিকে এই বাজেট ভাষণ বয়কটের সিদ্ধান্ত নিয়েছে বাম কংগ্রেস বলেই সূত্রের খবর। অভিযোগ, তৃণমূল সরকারের জমানায় রেকর্ড সংখ্যক কম দিনের অধিবেশন হয়েছে। বিরোধীদের অধিকার প্রতি পদে খর্ব করা হয়েছে। নজির তৈরি করে এবার বাজেট অধিবেশনে রাজ্যপালের ভাষণ পর্ব বাদ দিয়েছে শাসকপক্ষ। এর ফলে সরকারের মেয়াদ শেষ হওয়ার সময়ও বিরোধীদের আলোচনার কোনও সুযোগই থাকছে না।