নয়া ফিটনেস টেস্টে ব্যর্থ ছয় তারকা ক্রিকেটার, ইংল্যান্ডের বিরুদ্ধে দল নিয়ে চিন্তায় BCCI


পুরনো নিয়মে ভারতীয় ক্রিকেটারদের ফিটনেস নিয়ে শুধুমাত্র Yo Yo টেস্ট পাশ করলেই জাতীয় দলে জায়গা পাওয়া যেতো। যদিও বর্তমানে এই নিয়মে পরিবর্তন এনেছে ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড (BCCI)। ভারতীয় ক্রিকেটারদের ফিটনেসের কথা মাথায় রেখে ২ কিলোমিটার দৌড় চালু করেছে বিসিসিআই। যার অধীনে ব্যাটসম্যান, উইকেটরক্ষক এবং স্পিনারকে সাড়ে আট মিনিটে ২ কিলোমিটার দূরত্ব অতিক্রম করতে হবে। পেসারদের ক্ষেত্রে এই দূরত্বের ক্ষেত্রে আট মিনিট ১৫ সেকেন্ড ধরা হয়েছে। যদিও এই নতুন টেস্টে উত্তীর্ন হতে পারলো না ছয় ভারতীয় আইপিএল তারকা। তাঁরা হলেন উইকেটকিপার সঞ্জু স্যামসন, ঈশান কিষাণ, নীতিশ রানা, লেগ স্পিন অলরাউন্ডার রাহুল তেওটিয়া, পেসার সিদ্ধার্থ কল ও পেসার জয়দেব উনাদকাট।


BCCI সূত্রে খবর চলতি সপ্তাহেই বেঙ্গালুরুর ন্যাশনাল ক্রিকেট অ্যাকাডেমিতে এই টেস্ট নেওয়া হয়েছিল, যাতে নির্দিষ্ট সময়ে দৌড় সম্পউড়ন করতে পারেননি এই ছয় ক্রিকেটার। যদিও এই ছজন ক্রিকেটারকে কয়েকদিন পর আরও একবার ফিটনেস টেস্টে পাস করার সুযোগ দেওয়া হবে। যদিও তাতেও তাঁরা উত্তীর্ন হতে ব্যর্থ হন তাহলে ইংল্যান্ডের বিরুদ্ধে আসন্ন টি-২০ ও একদিনের সিরিজে তাদের দলে জায়গা পাওয়া অনিশ্চিত। যা নিয়ে রীতিমতো চিন্তায় পড়ে গেছে বিসিসিআই।


প্রসঙ্গত, এর আগে ২০১৮ সালে সঞ্জু স্যামসন, মহম্মদ শামি ও আম্বাতি রায়াড়ু Yo Yo Test-এ ফেল করেছিলেন। সেবার ইংল্যান্ড সফরে দল থেকে বাদ পড়েছিলেন তাঁরা।