এবার 'হেলথ হাব' গড়তে উদ্যোগী স্বাস্থ্য কমিশন





এবার 'হেলথ হাব' গড়তে উদ্যোগী স্বাস্থ্য কমিশন। এক ছাদের তলায় সমস্ত রকমের রোগ নির্ণয়, রোগ নিরাময় এবং রোগ প্রতিরোধ করার ব্যবস্থা করতে খুব শীঘ্রই কলকাতায় পূর্ণাঙ্গ 'হেলথ হাব' গঠন করার উদ্যোগী হয়েছে স্বাস্থ্য কমিশন। শনিবার রাজ্যের স্বাস্থ্য কমিশনের প্রশাসনিক বৈঠক শেষে কমিশনের চেয়ারপার্সন অবসরপ্রাপ্ত বিচারপতি অসীমকুমার বন্দ্যোপাধ্যায় এই ঘোষণা করে বলেন, 'খসড়া নীল নকশা কমিটির সমস্ত সদস্যদের মতামতের ভিত্তিতে নীল নকশা চূড়ান্ত করা হয়।'




এদিনের বৈঠকে আরও দুটি সিদ্ধান্ত নিয়েছে কমিশন। বকেয়া মামলার সংখ্যা কমানোর জন্য বাড়তি উদ্যোগ নেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়। এরজন্য কমিটিতে বিশেষজ্ঞ চিকিৎসকের সংখ্যা বাড়ানোর বিষয়ে একমত হন সদস্যরা। বিশেষজ্ঞকে নিয়োগের জন্য সরকারের কাছে প্রস্তাব পাঠানো হবে বলেও জানান চেয়ারপার্সন। এর পাশাপাশি করোনা পরিস্থিতিতে রাজ্য স্বাস্থ্য কর্মীদের সহযোগিতার জেরে স্বাস্থ্যকর্মীদের সংবর্ধনা দেওয়ার সিদ্ধান্ত নিল রাজ্য স্বাস্থ্য কমিশন। চেয়ারপার্সন বিচারপতি (অবসরপ্রাপ্ত) অসীমকুমার বন্দ্যোপাধ্যায় জানান, কোভিড আবহে দেশের মধ্যে সব থেকে ভালো পরিষেবা দিয়েছে পশ্চিমবঙ্গ । তাই এবার করোনা যোদ্ধাদের সংবর্ধনা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে স্বাস্থ্য কমিশন।




চিকিৎসক, নার্স, গ্রুপ-ডি কর্মী, ম্যানেজমেন্ট স্টাফ প্রমুখের ভূয়সী প্রশংসা করেন কমিশনের চেয়ারপার্সন । তিনি আরও বলেন, "মূলত বেসরকারি হাসপাতাল থেকে নমিনেশন চাইবে কমিশন । সেইসব কৃতী মানুষকে সংবর্ধনা দেওয়া হবে । এই রকম একটা অনুষ্ঠানের কথা আমরা ভেবেছি ।" তবে, নির্বাচনের কারণে কিছু টেকনিক্যাল বিষয় রয়েছে তাই স্বাস্থ্য দপ্তরের সঙ্গে কমিশন কথা বলবে বলে জানিয়েছেন তিনি ।