আন্তর্জাতিক মহিলা বিজ্ঞানী দিবসে শিক্ষার্থীদের জন‍্য বড় ঘোষনা দিলেন মুখ‍্যমন্ত্রী 




আজ আন্তর্জাতিক মহিলা বিজ্ঞানী দিবস। আর সেই দিনেই বড় ঘোষনা করলেন তিনি। কলেজ ও বিশ্ববিদ‍্যালয় শিক্ষার্থীদের জন‍্য 'বিজ্ঞানী কন‍্যা মেধা বৃত্তি' এখন থেকে একাদশ ও দ্বাদশ শ্রেণির মেয়েরাও পাবে বলেই জানালেন তিনি। পাশাপাশি এদিন আন্তর্জাতিক মহিলা বিজ্ঞানী দিবস উপলক্ষে বিজ্ঞানের সঙ্গে যুক্ত থাকা সকল মহিলাকে অভিনন্দন জানান তিনি। সাথে বিশ্বে বাংলার বিজ্ঞানীদের অবদানের কথাও স্মরণ করিয়ে দেন মমতা বন্দোপাধ‍্যায়। 




মুখ‍্যমন্ত্রী মমতা বন্দোপাধ‍্যায় চার বছর আগে এই বৃত্তি প্রদান শুরু করে। এই বৃত্তির মাধ‍্যমে মাসে ২০০০ টাকা করে বৃত্তির পাশাপাশি বই কেনার জন্য প্রতি বছর ২৫০০ টাকা করে ৫ বছর অর্থসাহায্য করে রাজ্য সরকার। মুখ‍্যমন্ত্রী মমতা বন্দোপাধ‍্যায় এদিন টুইট করে সেই বৃত্তি একাদশ ও দ্বাদশ শ্রেণিতেও দেওয়ার চেষ্টায় আছে বলে জানান। 




মুখ‍্যমন্ত্রী টুইট করে লেখেন, "আজ বিজ্ঞানে মহিলা ও মেয়েদের জন্য আন্তর্জাতিক দিবস। আমাদের শ্রদ্ধা, আন্তরিক অভিনন্দন এবং সমস্ত বিজ্ঞানী এবং বৈজ্ঞানিক সম্প্রদায়ের সদস্য, পুরুষ এবং মহিলা উভয়কেই এই মহান দিবসে শুভেচ্ছা। আমরা তাদের জন্য খুব গর্বিত।" তিনি আরো লেখেন, বাংলা বিশ্বকে বিজ্ঞান ও গবেষণার সর্বশ্রেষ্ঠ নাম দিয়েছে। রাজ্যের মেয়ে শিক্ষার্থীরা যারা ডিগ্রি কোর্সগুলি অনুসরণ করছে তাদের উত্সাহিত করার জন্য, আমরা ২০১৩ সাল থেকে বিজ্ঞানী কন‍্যা মেধা বৃত্তি স্কিম চালু করেছি। তিনি আরো লেখেন, আমরা একাদশ ও দ্বাদশ শ্রেণির ছাত্রীদের কাছে এই বিজ্ঞানী কন্যা মেধা বৃত্তি স্কিমটি প্রসারিত করার জন্য সক্রিয়ভাবে বিবেচনা করছি।