রাজ্যের প্রতিটি গরিব পরিবারগুলোর মধ্যে বিনামূল্যে ইন্টারনেট পরিষেবা পৌঁছে দিতে বিশেষ উদ্যোগ





করোনা মহামারীকালে  লকডাউন বুঝিয়ে দিয়েছে বর্তমান  ডব্লু ডব্লু ডট কমের যুগে ইন্টারনেটের গুরুত্ব। শিল্প থেকে শিক্ষা, জীবিকা থেকে জীবন সর্বত্র ইন্টারনেটময়।  কিন্তু অনেকক্ষেত্রেই অতি প্রয়োজনীয় এই ইন্টারনেট পরিসেবা বেশ ব্যায়বহুল। বিশেষ করে যাদের নুন আনতে পান্তা ফুরায় তাদের ক্ষেত্রে ইন্টারনেট পরিসেবা ব্যবহার তো কল্পনাতিত। 


তাই রাজ্যের প্রতিটি গরিব পরিবারগুলোর মধ্যে বিনামূল্যে ইন্টারনেট পরিষেবা পৌঁছে দিতে বিশেষ উদ্যোগ নিয়েছে কেরল সরকার। ফাইবার অপটিক নেটওয়ার্ক (KFN) প্রকল্পের মাধ্যমে রাজ্যের প্রায় ২০ লক্ষ গরব পরিবারের মধ্যে পৌঁছে যাবে এই পরিসেবা।   

সোমবার মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন অনলাইনে এই প্রকল্পের উদ্বোধন করেন। বিজয়ন জানিয়েছেন, এই প্রকল্পকে বাস্তবায়িত করতে পেরে তিনি খুশি।

জানা গিয়েছে প্রথম পর্যায়ে রাজ্যের স্কুল, হাসপাতাল, অফিস এবং বাড়িতে  অপটিক ফাইবার নেটওয়ার্কের মাধ্যমে পরিষেবা পৌঁছে দেওয়া হবে। এক্ষেত্রে গরিবদের মধ্যে সম্পূর্ণ বিনামূল্যে ও মধ্যবিত্তদের সহজলভ্য দামে ইন্টারনেট পরিষেবা পৌঁছে দেওয়া হবে।

কেরালা সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে, এই ফ্রি সুবিধা পাবে ২০ লক্ষ বিপিএলভুক্ত মানুষ।  এই প্রকল্পের জন্য আনুমানিক খরচ মূল্য রাখা হয়েছে প্রায় ১৫৪৮ ডলার । আপাতত ভারত ইলেকট্রনিক লিমিটেড -এর দায়িত্বে রয়েছে প্রকল্পটি।

রিপোর্ট জানাচ্ছে, এই প্রকল্পটি কেরালা স্টেট আইটি ইনফ্রাস্ট্রাকচার লিমিটেড এবং কেরালার স্ট্রেট ইলেকট্রিক বোর্ড এই প্রকল্পটির দায়িত্বে রয়েছে। জানা গেছে, এই দুটি বিভাগই ৩০,০০০ এরও বেশি শিক্ষাপ্রতিষ্ঠান এবং সরকারি দফতরের সঙ্গে রাজ্যের বাড়িগুলি যুক্ত করার দায়িত্বে রয়েছে।