WhatsApp এর নতুন পলিসিকে চ‍্যালেঞ্জ জানিয়ে মামলা আদালতে



WhatsApp এর নতুন পলিসিকে চ‍্যালেঞ্জ জানিয়ে দিল্লী হাইকোর্টে একটি জনস্বার্থ মামলা দায়ের হল। পিটিশনারের দাবি WhatsApp ব‍্যবহারকারীদের ভার্চুয়াল বার্তা প্রেরণ সংক্রান্ত নথি জানতেই এই পলিসি এনেছে সংস্থা। 


আবেদনকারী চৈতন্য রোহিলা আইনজীবী তার আবেদনে বলেছিলেন যে হোয়াটসঅ্যাপের নতুন গোপনীয়তা নীতি কোনও ব্যক্তির গোপনীয়তার অধিকার লঙ্ঘন করে। অধিকারের গোপনীয়তাকে সুপ্রিম কোর্ট মৌলিক অধিকার হিসাবে ঘোষণা করেছে। আবেদনে বলা হয়েছে যে হোয়াটসঅ্যাপ এবং ফেসবুকের মতো প্ল্যাটফর্মগুলি ইতিমধ্যে অননুমোদিত উপায়ে তৃতীয় পক্ষের সাথে ব্যবহারকারীর ডেটা ভাগ করে নিয়েছে। এটি আরও বলেছে যে, সরকারের অনুমতি না নিয়ে হোয়াটসঅ্যাপের নতুন গোপনীয়তা নীতিমালা তৈরি করা হয়েছে।


আবেদনকারী হোয়াটসঅ্যাপের নতুন গোপনীয়তা নীতিতে অবিলম্বে স্থগিতাদেশ চেয়ে এবং ব্যক্তিদের গোপনীয়তার অধিকারকে সামনে রেখে হোয়াটসঅ্যাপ ব্যবহারের জন্য নির্দেশিকা জারির জন্য কেন্দ্রীয় সরকারকে নির্দেশনা চেয়েছে। 


সম্প্রতি, WhatsApp নতুন পলিসি নিয়ে এসেছে যা আগামী ৮ই ফেব্রুয়ারীর মধ‍্যে ব‍্যবহারকারী সম্মতি না দিলে বন্ধ হয়ে যাবে। WhatsApp এর নয়া পলিসি নিয়ে নানা বিধ বিতর্কের সৃষ্টি হয়েছে।