প্রথম মার্কিন রাষ্ট্রপতি হিসেবে দ্বিতীয়বার অভিশংসিত হলেন ট্রাম্প




গত ১৩ জানুয়ারি মার্কিন যুক্তরাষ্ট্রের ইতিহাসে প্রথম রাষ্ট্রপতি হিসেবে দ্বিতীয়বারের মতো অভিশংসিত হলেন বিদায়ী রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প। ৪৩৫ সদস্যের প্রতিনিধি পরিষদে। ২৩২-১৯৭ ভোটে তার বিরুদ্ধে আনা অভিশংসন প্রস্তাব গৃহীত হয়েছে।

অভিশংসনের প্রস্তাবে স্বাক্ষরের পর ডোনাল্ড ট্রাম্পকে মার্কিন যুক্তরাষ্ট্রের জন্য হুমকি হিসেবে উল্লেখ করেন হাউজ স্পিকার ন্যান্সি পেলোসি।

গত সপ্তাহে ওয়াশিংটন ডিসি’র ক্যাপিটল হিলে উগ্র সমর্থকদের বিদ্রোহ উস্কে দেয়ার অভিযোগে মার্কিন কংগ্রেসের প্রতিনিধি পরিষদে ট্রাম্পের বিরুদ্ধে আনা হয় অভিশংসন প্রস্তাব। এর পক্ষে সংখ্যাগরিষ্ঠতার জন্য ২১৭টি ভোট প্রয়োজন ছিল। প্রস্তাবটির পক্ষে মোট ২৩২টি ভোট পড়ে। এর মধ্যে ১০ জন রিপাবলিকান আইনপ্রণেতাও ছিলেন। আর বিপক্ষে তথা ট্রাম্পের পক্ষে ১৯৭টি ভোট পড়ে।

নিয়ম অনুযায়ী প্রতিনিধি পরিষদে পাস হওয়া অভিশংসন প্রস্তাব কংগ্রেসের উচ্চকক্ষ সিনেটে শুনানি হয়। ১০০ সদস্যের সিনেটে দুই-তৃতীয়াংশ সদস্য প্রস্তাবের পক্ষে ভোট দিলেই রাষ্ট্রপতিকে অপসারণ করা হয়। তবে আগামী ২০ জানুয়ারি ট্রাম্পের ক্ষমতা হস্তান্তরের আগে সিনেট অধিবেশনের সম্ভাবনা নেই। যে কারণে অভিশংসিত হওয়ার পরও এই কারণে ক্ষমতা ছাড়তে হবে না তাকে।

ক্ষমতার অপব্যবহারের অভিযোগ উঠার পর ২০২০ সালেও একবার ডোনাল্ড ট্রাম্প প্রতিনিধি পরিষদে অভিশংসিত হয়েছিলেন।