সুপ্রিমকোর্টে জোর ধাক্কা কেন্দ্রের! স্থগিত করা হল নয়া তিন কৃষি আইন




অবশেষে স্থগিত হয়ে গেল কেন্দ্রের নয়া তিন কৃষি আইন। এদিন সুপ্রিমকোর্ট এই স্থগিতাদেশ জারি করে। Farmers (Empowerment & Protection) Agreement of Price Assurance & Farm Services Act 2020, Farmers Produce Trade & Commerce (Promotion & Facilitation) Act ও Amendment to Essential Commodities Act -এই তিন কৃষি আইন রায় না দেওয়া পর্যন্ত কার্যকর হচ্ছে না বলেই জানালো শীর্ষ আদালত। কেন্দ্রের নয়া তিন কৃষি আইনের বিরোধীতায় আন্দোলনে নামা কৃষকদের আন্দোলনে ইতি টানতেই এই সিদ্ধান্ত। এর সুরাহা করতে তৈরি হয়েছে একটি কমিটি, যেখানে বাদী ও বিবাদী সকলকেই হাজির হতে হবে। 


প্রধান বিচারপতি এস এ বোবদের নেতৃত্বাধীন বেঞ্চ বলেছে, আন্দোলনে বসা কৃষকদের সাথে কথা বলতে ৪ সদস্যের কমিটি গঠন করা হচ্ছে, তাতে তাঁদের আসতে হবে। ওই কমিটি শুধু সব পক্ষের বক্তব্য শুনে আদালতে রিপোর্ট জমা দেবে।


কৃষকদের হয়ে শীর্ষ আদালতে আবেদন করেন আইনজীবী এমএল শর্মা বলেন, কৃষকরা আদালতের তৈরি কোনও কমিটির সামনে যাবেন না। তাঁদের বক্তব্য, বহু লোক তাঁদের সঙ্গে আলোচনা করতে এসেছেন কিন্তু প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আসেননি। প্রধান বিচারপতি এপ্রসঙ্গে জবাবে বলেন, সমস‍্যার সমাধান করতে এই কমিটির সামনে আসতে হবে। এরপরেও যদি কৃষকরা অনির্দিষ্টকালের জন্য ধর্মঘট চালাতে চান, তা তাঁরা করতে পারেন।


নয়া কৃষি আইন অসাংবিধানিক যা কৃষকদের পক্ষে যথেষ্ট ক্ষতিকারক দাবি করেই আন্দোলনে বসেছেন কৃষকরা। দিল্লীর সীমান্তে বহুদিন ধরে এই অনির্দিষ্টকালীন আন্দোলন চালাচ্ছে কৃষকরা। কৃষক সংগঠনগুলির দাবি, এই নয়া তিন আইন কৃষকদের ক্ষতিকারক। এর জেরে গোটা কৃষিব্যবস্থা কর্পোরেটদের হাতে চলে যাবে। এদিকে কেন্দ্রেের এই নয়া কৃষি আইনের বিরোধীতায় প্রথম থেকেই সরব হয়েছে বিরোধী দলগুলি। জবাবে কেন্দ্র বারেবারে জানিয়েছে, এই আইন কৃষকদের ভালোর জন‍্য।