Breaking

Friday, January 08, 2021

রাজ্যে প্রাথমিক শিক্ষক নিয়োগে ১৫ দিনের মধ্যে শূন্যপদ পূরণের নির্দেশ আদালতের




রাজ্যে প্রাথমিক শিক্ষক নিয়োগে ১৫ দিনের মধ্যে শূন্যপদ পূরণের নির্দেশ আদালতের



অবশেষে কাটলো জট। এবার ১৫দিনের মধ‍্যে প্রাথমিক শিক্ষক নিয়োগে শূন‍্যপদ পূরণের নির্দেশ দিল আদালত। কলকাতা হাই কোর্টের বিচারপতি তপোব্রত চক্রবর্তীর বেঞ্চ নির্দেশ দেয়, ২০০৯ সালের বিজ্ঞপ্তি অনুযায়ী রাজ্যের দুই জেলায় শূন্যপদ না থাকলেও তা তৈরি করে আগামী ১৫ দিনের মধ্যে নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। 


২০০৯ -এ বাম আমলে রাজ্যের বিভিন্ন জেলায় প্রাথমিক স্তরে শিক্ষক নিয়োগে প্রশিক্ষণে প্রাপ্ত নম্বরের ভিত্তিতে বিজ্ঞপ্তি জারি হয়েছিল। অন্যান্য জেলায় যথাযথভাবে নিয়োগ সম্পন্ন হলেও উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, হাওড়া ও মালদহে এই নিয়োগের ক্ষেত্রে স্বজনপোষণ, দুর্নীতির অভিযোগ ওঠে। উত্তর ২৪ পরগনায় ২৬০০ এবং মালদহে ১৩৩১ টি শূন্যপদ ছিল। কয়েক বছর ধরে অপেক্ষার পর দুই জেলার চাকরিপ্রার্থীরা কলকাতা হাই কোর্টে মামলা দায়ের করেন। 


বিচারপতি তপোব্রত চক্রবর্তীর এজলাসে মামলার শুনানির পর এদিন রায়ে জানানো হয়, উত্তর ২৪ পরগনা এবং মালদহে নিয়োগ প্যানেল থেকে আগামী ১৫ দিনের মধ্যেই প্রাথমিকে শিক্ষক নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। এমনকি শূন‍্যপদ না থাকলেও শূন‍্যপদ সৃষ্টি করে নিয়োগ করার কথাও জানিয়েছেন বিচারপতি। তারপর প্যানেল লিস্ট থেকে প্রার্থীদের যোগ্যতার ভিত্তিতে নিয়োগ করতে হবে। শুক্রবার হাইকোর্টের এই নির্দেশে কিছুটা স্বস্তি ফিরলো।

No comments:

Post a Comment