Breaking

Thursday, January 14, 2021

এবার আসছে ই-রেশন কার্ড, জানুন বিস্তারিত



এবার আসছে ই-রেশন কার্ড, জানুন বিস্তারিত



রাজ‍্যের রেশন ব‍্যবস্থা এবার অনলাইনেই। এমনই বন্দোবস্ত করছে রাজ‍্য সরকার। আমজনতার সুবিধায় এবার ই-রেশন কার্ড (E-Ration card) চালু করতে চলেছে রাজ্যের খাদ্য ও সরবরাহ দপ্তর। বৃহস্পতিবার রাজ‍্য খাদ‍্যভবনের তরফে এমনটাই বিজ্ঞপ্তি দিয়ে জানিয়ে দিল। হাতে রেশন কার্ড না থাকলেও ই-রেশন কার্ডের মাধ‍্যমে রেশন দোকান থেকে রেশন সংগ্রহ করতে পারবে গ্রাহকরা। খাদ্য সরবরাহ ব্যবস্থাকে আরও সরলীকরণের লক্ষ্যেই এই পদক্ষেপ বলে খবর। 




রাজ‍্যের মানুষের ডিজিট‍্যাল রেশন কার্ডের কথা আগেই ঘোষনা করেছে রাজ‍্য সরকার। চলছে কাজও। তবে তথ‍্য সংগ্রহ জটিলতার জেরে কাজ এগিয়ে না যাওয়ায় রাজ‍্যের বহু মানুষ রেশন থেকে বঞ্চিত ফলে এবার ই- রেশন কার্ডের বন্দোবস্ত করতে চলেছে রাজ‍্য। যেন কোনো মানুষেই রেশন থেকে বঞ্চিত না হয়।প্রযুক্তি নির্ভরতার যুগে মোবাইলে সবসময় আপনার সঙ্গেই রাখতে পারবেন এই কার্ড। ফলে আগের মতো কাগজের রেশন কার্ড সঙ্গে না থাকলে রেশন পেতে সমস্যা হবে, তেমনটা নয়।




রেশন কার্ডের ওয়েবসাইটে গিয়ে ই-রেশন কার্ডের জন্য আবেদন জানিয়ে ওটিপি দিয়ে তথ‍্য যাচাই করেই ই-রেশন কার্ড পিডিএফ আকারে ডাউনলোড করতে পারবেন। যার মাধ‍্যমে রেশন দোকান থেকে রেশন তুলতে পারবেন। তাছাড়াও রেজিস্ট্রেশন নম্বরটি রেশন ডিলারকে জানালেও ডিলার গ্রাহককে চিহ্নিত করে রেশন দিতে পারবেন। রাজ‍্য সরকারের এই পদক্ষেপকে বাহবা দিচ্ছে ওয়াকিবহাল মহল।

No comments:

Post a Comment