Breaking

Thursday, January 07, 2021

লকডাউনে হার না মানা এক অন্য জীবনের কাহিনী

লকডাউনে হার না মানা এক অন্য জীবনের কাহিনী 






করনো মহামারী শুধু জীবন কেড়ে নেয়নি- কেড়ে নিয়েছে জীবিকাও। বেঁচে থাকা মানুষ জীবিকার অভাবে ধুঁকে ধুঁকে মরছে। একদিকে করোনার বিধি নিষেধ অন্যদিকে কাজ হারিয়ে বেকারত্ব জীবন- মানুষকে বাঁচার নতুন নতুন পথ খুঁজতে বাধ্য করেছে। 


বিশেষ করে মেয়েদের ক্ষেত্রে কাজ করবার প্রবণতা যেন বেশি বৃদ্ধি পেয়েছে। এমনই একটি ঘটনা নজর কেড়েছে নেট দুনিয়ায়। লকডাউনে স্বামী বেকার হয়ে পড়লে সংসারের হাল ধরেন স্ত্রী পূজা দেবী। কিন্তু কীভাবে? 




জম্মু-কাশ্মীরের এক নারী বাসের স্টিয়ারিং হাতে নেমে গেছেন রাস্তায়। হ্যা তিনিই পূজা দেবী। একসময় ট্যাক্সি চালিয়েছেন তিনি। সেই অভিজ্ঞতা থেকে যাত্রীবাহী বাসের চালক হয়ে নজর কাড়লেন গৃহবধূ।



জানাগেছে, জম্মু-কাশ্মীরের কাঠুয়ার বাসিন্দা পূজা ৩ সন্তানের মা। স্বামী কাজ করতেন হায়দরাবাদে এক নির্মাণ প্রতিষ্ঠানে। সেই প্রতিষ্ঠান বন্ধ হয়ে যায় লকডাউনে। ফলে পরিবারের আয়ের রাস্তাও বন্ধ। পরিস্থিতি সামাল দিতে জম্মু-কাঠুয়া রুটে যাত্রীবাহী বাসের স্টিয়ারিং ধরেছেন পূজা। সামাজিক যোগাযোগমাধ্যমে সেই ছবি ভাইরাল হয়।




পূজা দেবীর ছবি শেয়ার করেছেন ভারতের কেন্দ্রীয় মন্ত্রী ও উধমপুরের এমপি জিতেন্দ্র সিং তার ট্যুইটারে। তিনি জানিয়েছেন কাশ্মীরের প্রথম মহিলা বাস চালক হিসেবে ইতিহাসের পাতায় নাম লেখালেন পূজা দেবী। শুধু বাস চালানোই নয় ট্রাকও চালান পূজা দেবী। 


No comments:

Post a Comment

পৃষ্ঠা