কৃষক বিক্ষোভ ইস্যুতে ফের সুপ্রিম কোর্টে ধাক্কা খেল কেন্দ্র




কৃষক বিক্ষোভ ইস্যুতে ফের সুপ্রিম কোর্টে ধাক্কা খেল কেন্দ্র



কেন্দ্রের নয়া কৃষি আইনের বিরোধীতায় সরব হয়ে দিল্লীর সীমান্তে আন্দোলন চালাচ্ছে বেশ কিছু কৃষক সংগঠন। আগামী ২৬শে জানুয়ারী দেশের সাধারন তন্ত্র দিবসে কৃষকরা ট্র‍্যাক্টর মিছিল করবে বলেই জানায়। প্রজাতন্ত্র দিবসে কৃষকদের প্রস্তাবিত ট্রাক্টর মিছিল নিয়ে কোনও নির্দেশিকা দিল না সুপ্রিম কোর্ট।


জাতীয় স্বার্থের কথা মাথায় রেখে ট্রাক্টর মিছিলে স্থগিতাদেশ চেয়ে শীর্ষ আদালতের দ্বারস্থ হয়েছিল দিল্লি পুলিশ। সুপ্রিম কোর্ট এ বিষয়ে কোনও সিদ্ধান্ত না জানিয়ে আইনশৃঙ্খলা পরিস্থিতি সামলানোর দায় দিল্লি পুলিশের উপর ছেড়ে দিল শীর্ষ আদালত। 



সুপ্রিমকোর্ট জানায়, দিল্লীতে কারা ঢুকতে পাবে, কারা পাবে না তা দিল্লী পুলিশ ঠিক করবে। প্রথমে এবিষয়ে আদালত সিদ্ধান্ত নিতে পারে না। মামলার পরবর্তী শুনানির দিন ধার্য করা হয়েছে আগামী বুধবার। আদালতের এই সিদ্ধান্ত কেন্দ্রের জন্য বড় ধাক্কা হতে পারে। কারণ, এর ফলে কৃষকদের এই বিক্ষোভ আটকানোর ব্যবস্থা করতে হবে কেন্দ্রকেই। আবার প্রজাতন্ত্র দিবসে কৃষকদের উপর লাঠিচার্জ বা কাঁদানে গ্যাস ছোঁড়া হলেও বিশ্ববাসীর উদ্দেশে খারাপ বার্তা যাবে।



সাধারনতন্ত্র দিবসে কৃষক র‍্যালি হলে তাতে বিশ্বের কাছে ভাবমূর্তি নষ্ট হবে বলে মনে করছে কেন্দ্র। যদিও কৃষকরা জানায় মূল অনুষ্ঠানে এই র‍্যালির জন‍্য কোনো ব‍্যাঘাত ঘটবে না। দেশের সম্মান রক্ষায় কৃষকরাও বদ্ধপরিকর।

Post a Comment

thanks