করোনা কাঁটার মধ্যে এবার চিন্তা বাড়াচ্ছে অ্যাভিয়ান ইনফ্লুয়েঞ্জা, ৫ রাজ্যে প্রকোপ, সতর্কবার্তা কেন্দ্রের




করোনা কাঁটার মধ্যে এবার চিন্তা বাড়াচ্ছে অ্যাভিয়ান ইনফ্লুয়েঞ্জা, ৫ রাজ্যে প্রকোপ, সতর্কবার্তা কেন্দ্রের



দেশের ৫ রাজ্যে প্রকোপ অ্যাভিয়ান ইনফ্লুয়েঞ্জা ভাইরাসের। করোনা কাঁটার মধ্যেই চিন্তা বাড়াচ্ছে এই ভাইরাস। পাঁচ রাজ্যে ধরা পড়েছে এর প্রকোপ। অ্যাভিয়ান ইনফ্লুয়েঞ্জা পাখিদের এক ধরনের জ্বর। যাকে বার্ড ফ্লু বলা হয়। যার জন্য দায়ী এইচ৫এন১ ভাইরাস। এই রোগে আক্রান্ত হাঁস-মুরগির মাংস ও ডিম থেকে মানুষের শরীরে প্রবেশ করতে পারে এই ভাইরাস। যদিও কেন্দ্রের দাবি, এখনও পর্যন্ত মানব দেহে ছড়ায়নি সংক্রমণ।


মধ্যপ্রদেশ, রাজস্থান, হরিয়ানা, হিমাচল প্রদেশ, কেরল, কর্ণাটক ও তামিলনাড়ুতে বার্ড ফ্লুর আশঙ্কায় সতর্কতা জারি করছে কেন্দ্র।সমস্ত জাতীয় উদ্যান এবং অভয়ারণ্যে সতর্কতা অবলম্বনের নির্দেশ দিয়েছে কেন্দ্র।কেন্দ্রীয় মৎস্য এবং প্রাণী কল্যাণ দফতর দিল্লিতে বিশেষ কন্ট্রোল রুম চালু করেছে বলেও খবর। হিমাচল প্রদেশ, রাজস্থান এবং কেরালায় বিপুল সংখ্যক পাখির মৃত্যুর জেরে কেন্দ্রীয় সরকার রাজ্যগুলিকে রোগের বিস্তার রক্ষার জন্য সম্ভাব্য সব পদক্ষেপ নিতে বলেছে।


জানা যাচ্ছে, কেরলের কোট্টায়মে ১০ হাজার হাঁসের বাচ্চা মারা গেছে। মধ্যপ্রদেশের ১০টি জেলায় ৫০০-র উপর কাকের মৃত্যু হয়েছে। হিমাচলের কাংড়ায় মৃত্যু হয়েছে ১ হাজার ৭০০টি পরিযায়ী পাখির। বার্ড ফ্লু-কে ‘রাজ্যের বিপর্যয়’ ঘোষণা করে কেরলের দুই জেলায় সতর্কতা জারি করেছে কেরলের সরকার। হিমাচলের কাংড়া জেলায় সংক্রমণ এড়াতে মুরগি ও মুরগির ডিম ও মাছ বিক্রির উপর জারি করা হয়েছে নিষেধাজ্ঞা।কেরল থেকে পোলট্রিজাত সামগ্রী আমদানির উপর নিষেধাজ্ঞা জারি করেছে মধ্যপ্রদেশ সরকার।

Post a Comment

thanks