SACT নিয়োগকে 'অবৈধ' দাবি করে আন্দোলনে রাজপথে USRESA, পুলিশি হেনস্থার অভিযোগ 




SACT নিয়োগকে 'অবৈধ' দাবি করে আন্দোলনে রাজপথে United Students and Research Scholars Association (USRESA)। পশ্চিমবঙ্গ উচ্চশিক্ষা দপ্তরের এক বিজ্ঞপ্তির পরিপ্রেক্ষিতে ভারতীয় উচ্চশিক্ষা নিয়ন্ত্রক সংস্থা- বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (UGC) এবং রাজ্যের কলেজ সার্ভিস কমিশনের (CSC) রাজ্য সরকার কলেজে প্রায় ১৫,০০০ SACT (State Aided College Teacher) নিয়োগ করছে কোনোরূপ যোগ্যতার পরীক্ষা না নিয়েই। এই নিয়োগ সম্পূর্ণরূপে বেআইনি, অসাংবিধানিক; এমনকি রাজনৈতিক অভিসন্ধিযুক্ত বলেই দাবি তাঁদের। 



কলেজ কর্তৃপক্ষ কলেজে পড়ানোর জন্য যেসমস্ত আংশিক সময়ের অধ্যাপকদের (GL, PTT, CWTT) যথাযথ যোগ্যতার পরীক্ষা না নিয়ে নিয়োগ করেছিল তাদেরকেই SACT নাম দেওয়া হয়েছে। SACT-দের দুটি ক্যাটাগরি। SACT ক্যাটাগরি-১, যাদের UGC ও CSC-র নিয়ম মতে কলেজে পড়ানোর ন্যূনতম যোগ্যতা রয়েছে। SACT ক্যাটাগরি-২, (এদের সংখ্যাই অধিক, ৭০-৮৫%) যাদের UGC ও CSC-র নিয়ম অনুযায়ী কলেজে পড়ানোর কোনোরূপ যোগ্যতা- NET, SET, Ph.D নেই। এমনকী অনেকের মাস্টার্স ডিগ্রিতে ৫৫% নম্বরও নেই। কোন যোগ্যতা থাকলে তাকে SACT ক্যাটাগরি-২ তে নেওয়া হচ্ছে সেটাও সরকার স্পষ্ট করেনি। ফলে এ নিয়ে রয়েছে বিরাট প্রশ্ন চিহ্ন। দাবি USRESA-র। 



প্রেস বিজ্ঞপ্তিতে USRESA জানিয়েছে, পশ্চিমবঙ্গে এই মুহূর্তে প্রায় ৩০,০০০ প্রার্থী রয়েছে যাদের UGC–র নিয়ম মতে কলেজে পড়ানোর যাবতীয় যোগ্যতা-- NET, SET, Ph.D রয়েছে। অথচ তারা বেকারত্ব, হতাশার অন্ধকারে ডুবে আছে। রাজ্য সরকার শিক্ষা নিয়ে জঘন্য রাজনীতি করছে; প্রকৃত যোগ্যদের কলেজের চাকরিতে বঞ্চিত করে উচ্চশিক্ষাকে ধ্বংসের চক্রান্ত করছে। 


তাছাড়া সাম্প্রতিক ১৮/১২/২০২০ পশ্চিমবঙ্গ উচ্চশিক্ষা প্রকাশিত এক বিজ্ঞপ্তিতে গবেষণা করার জন্য UR ক্যাটাগরির প্রার্থীর কলেজের চাকরির জন্য আবেদনের বয়সের ঊর্ধ্বসীমা কমিয়ে ৪০ বছর করে দেওয়া হয়েছে। আর্থিকভাবে পিছিয়ে পড়া শ্রেণির সংরক্ষণের বিষয়টিকে কলেজের চাকরিতে রাখা হয়নি। সঠিক পদ্ধতিতে নিয়োগ না পাওয়া SACT-দের চাকরির বয়স ৪৭ বছর করা হয়েছে। ২০১৮ পশ্চিমবঙ্গ কলেজ সার্ভিস কমিশনের পরীক্ষার পুরো প্রক্রিয়া সম্পূর্ণ হওয়ার আগেই ২৪/১২/২০২০ তে নতুন কলেজ সার্ভিস কমিশনের বিজ্ঞপ্তি দেওয়া হয়েছে। অথচ ঘোষণা করা হয়নি সিট সংখ্যা, পরীক্ষার পদ্ধতিও কী হবে সেটিরও উল্লেখ নেই।  



পশ্চিমবঙ্গ কলেজ চাকুরিপ্রার্থী মঞ্চের পক্ষ থেকে পশ্চিমবঙ্গ উচ্চশিক্ষা দপ্তর এবং রাজ্য সরকারের কাছে নিম্নলিখিত দাবি পূরণের আবেদন করছি- 

১। অবিলম্বে SACT প্রত্যাহার করতে হবে। 

২। CBCS ভ্যাকান্সি অনুযায়ী সকল UGC যোগ্যতাসম্পন্নদের কলেজে চাকরি দিতে হবে। 

. ৩। Ph.D ডিগ্রিধারীদের CSC তে আবেদনের বয়সের ঊর্ধ্বসীমা ৫০ করতে হবে। 

৪। Transgender এবং EWS ক্যাটাগরিদের CSC তে সংরক্ষণ-এর অন্তর্ভুক্ত করতে হবে। 

৫। পরীক্ষার ফি কম করতে হবে 

৬। ২০১৮ পশ্চিমবঙ্গ কলেজ সার্ভিস কিমশনের যে বিষয়ের (Plant Protection) এখনও ভাইভা হয়নি, যেসকল বিষয়ের (Industrial Chemistry, Molecular Biology and Biotechnology, Women’s Studies) এখনও মেধা তালিকা প্রকাশিত হয়নি, কিংবা যেসকল বিষয়ের মেধা তালিকার মেয়াদ এখনও শেষ হয়নি তাদের নিয়োগের প্রক্রিয়া অবিলম্বে সম্পূর্ণ করে নতুন বিজ্ঞপ্তির নিয়োগের কাজ দ্রুত শুরু করতে হবে। 

ছয় দফা দাবি নিয়ে SACT নিয়োগ অসাংবিধানিক, অবৈধ ও রাজনৈতিক অভিসন্ধিযুক্ত বলে অভিযোগ করে কলকাতার রাজপথে আন্দোলনে নামে USRESA । তাঁদের আন্দোলনে পুলিশি হেনস্থার অভিযোগ । জানা যায়, আন্দোলন চলাকালীন বেশ কয়েকজনকে গ্রেফতার করে পুলিশ। পরে অবশ‍্য তাঁদের ছেড়ে দেওয়া হয় বলেও খবর।