মাদারিহাটে একাধিক বার বুনো পায়রার মৃত্যু নিয়ে রহস্য! 




রোবট ২.০ ছবির কথা মনে আছে? মোবাইল টাওয়ারের রেডিয়েশনে হাজার হাজার পাখীর মৃত্যুর প্রতিশোধ নিতে পক্ষীরাজের লড়াই । মোবাইল টাওয়ারের রেডিয়েশন পাখীর মৃত্যু ঘটায় কিনা তা নিয়ে এখনো গবেষণা চললেও মাদারিহাটে একাধিক বার বুনো পায়রার মৃত্যু মিছিল কিন্তু সে কথাই ভাবাচ্ছে। 


মাদারিহাট উচ্চ বিদ্যালয়ের ময়দানে পড়ে থাকতে দেখা গেল বুনো পায়রার মৃতদেহ । এই নিয়ে পরপর দুবার পাওয়া গেল । এটি শুধুমাত্র মাদারিহাট উচ্চ বিদ্যালয়ের আশেপাশেই নয় এমনকি গোটা মাদারিহাট এর বিভিন্ন জায়গায় দেখতে পাওয়া যাচ্ছে এমন ছবি । কিন্তু কেন কিসের জন্য এই পায়রা গুলি মারা যাচ্ছে, সেই প্রশ্নের উত্তর কেউ দিতে পারছে না । 


মাদারিহাট উচ্চ বিদ্যালয়ের শিক্ষক তথা Madarihat Wild Nature Club এর সদস্য মৃত্যুঞ্জয় সাহা  জানিয়েছেন- "বনদপ্তর কে বারবার বলা হচ্ছে তা সত্ত্বেও কোনো উত্তর পাওয়া যাচ্ছে না আসলে কী কারণে এই বুনো পায়রা গুলি মারা যাচ্ছে । অনেকে বলছে ফাইভ-জি টেস্টিং এর জন্য মারা যেতে পারে ।"

Himalayan Nature & Adventure Foundation এর সম্পাদক অনিমেষ বাবু জানিয়েছেন- " ইতিমধ্যে বনদপ্তরের সাথে কথা হয়েছে, উনাদের পায়রা গুলোর ময়না তদন্তের করবার কথা জানানো হয়েছে। যেহেতু   বর্তমান সময়ে বার্ড ফ্লু এর সতর্কতা দেশের বিভিন্ন জায়গায় কেন্দ্র সরকারের পক্ষ থেকে নেওয়া হয়েছে, তাই  এই ক্ষেত্রেও সতর্কতা নেওয়া উচিৎ।"