২৩ জানুয়ারি নেতাজির জন্মদিন পরাক্রম দিবস হিসেবে পালন করার সিদ্ধান্ত কেন্দ্রের 



২৩ জানুয়ারি নেতাজি সুভাষ চন্দ্র বসুর জন্মদিন। নেতাজির ১২৫ তম জন্মজয়ন্তী উদযাপনের জন্য আগেই উচ্চপর্যায়ের কমিটি গঠন করেছে কেন্দ্র। কমিটি গঠনের পর এবার পরাক্রম দিবস হিসেবে পালনের সিদ্ধান্ত নিল মোদি সরকার। মঙ্গলবার সংস্কৃতি মন্ত্রক বিবৃতি জারি করে এই সিদ্ধান্তের কথা জানান। 


সংস্কৃতি মন্ত্রক বিবৃতিতে জানিয়েছে, দেশের জন্য নেতাজি সুভাষচন্দ্র বসুর অবদান মনে রেখে কেন্দ্রীয় সরকার জাতীয় এবং আন্তর্জাতিক স্তরে নেতাজির ১২৫তম জন্মদিন পালনের সিদ্ধান্ত নিয়েছে। নেতাজির অবদানকে স্মরণে রেখে প্রত্যেক বছর ২৩ জানুয়রি পরাক্রম দিবস হিসেবে পালন করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। নেতাজির কাজের মাধ্যমে যুব সম্প্রদায়কে উজ্জ্বিবিত করাই লক্ষ্য।


মন্ত্রকের বিবৃতিতে আরও চলতি বছর ২৩ জানুয়ারি থেকেই কর্মসূচির সূচনা হবে। বছরভর কীভাবে নেতাজির জন্মজয়ন্তী পালন হবে তার সিদ্ধান্ত নেওয়া হবে। কেন্দ্র সরকারের তরফে এরজন‍্য ৮৫জনের উচ্চ পর্যায়ের কমিটি গঠন করা হয়েছে। এই কমিটির শীর্ষে রয়েছে দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এছাড়াও রয়েছেন বুদ্ধদেব ভট্টচার্য, সৌরভ গাঙ্গুলি সহ একাধিক বিশিষ্ট ব‍্যক্তি ও সব রাজ‍্যের মুখ‍্যমন্ত্রীরাও। একইসঙ্গে আছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহ, অর্থমন্ত্রী নির্মলা সীতারমণের মতো কেন্দ্রীয় মন্ত্রীরা। আছেন কেন্দ্রীয় মন্ত্রী বাবুল সুপ্রিয় ও দেবশ্রী চৌধুরীরা।প্রদেশ কংগ্রেস সভাপতি তথা সাংসদ অধীররঞ্জন চৌধুরী, বিজেপি রাজ্য সভাপতি দিলীপ ঘোষ, বিজেপি নেতা শুভেন্দু অধিকারী সহ বাংলার বিজেপি সাংসদরাও এই কমিটিতে আছেন।