২০২১ সালে কেন্দ্রীয় সরকারী কর্মীদের বেতন বৃদ্ধি পেতে পারে! 



মহামারীজনিত কারণে সৃষ্ট অর্থনৈতিক মন্দার কারণে এপ্রিল মাসে যে ডিএ স্থগিত করা হয়েছিল, তা পুনরুদ্ধার করবে বলে আশা করা হচ্ছে। ফলে কেন্দ্রীয় সরকার কর্মীরা আগামী বছর থেকে বাড়তি বেতন নেবে।


কেন্দ্রীয় সরকার চলতি বছরের মার্চে কর্মীদের জন্য চার শতাংশ ডিএ বাড়ানোর অনুমোদন দিয়েছিল। কিন্তু, চলমান সংকটের কারণে এপ্রিল মাসে ২০২১ সালের ১ জুলাই পর্যন্ত তা স্থগিত করা দেয়।


এই অস্থায়ী বেতন বন্ধের পরে কেন্দ্রীয় সরকার কর্মীরা তাদের বেতন বা পেনশনের অংশ হিসাবে বর্তমান ১৭ শতাংশ হারে ডিএ পাচ্ছেন। যাইহোক, কর্মীরা ২০২১-এর জুলাই থেকে ৭ ম বেতন কমিশন অনুযায়ী ২১ শতাংশ ডিএ পাওয়ার সম্ভাবনা রয়েছে।


কর্মীরা ও পেনশনাররা আশাবাদী যে সরকার ২০ জুলাই, ২০২১ সালের পর ডিএ বাড়িয়ে দেবে। কর্মীদের ক্ষেত্রে বেতন বৃদ্ধি এবং অবসরপ্রাপ্ত ব্যক্তিদের পেনশনে বৃদ্ধি পাবে।


কেন্দ্রীয় সরকার সাধারণত বছরে দু'বার ডিএ বাড়িয়ে দেয় কর্মীদের মূল্য উত্সাহ ও মুদ্রাস্ফীতির ক্ষতিপূরণ দিতে। চার শতাংশ ডিএ বাড়ানোর সর্বশেষ প্রস্তাব জানুয়ারিতে উত্থাপিত হয়েছিল এবং পরে এটি মার্চ মাসে কেন্দ্রীয় মন্ত্রিপরিষদের দ্বারা অনুমোদিত হয়।


সরকার ২০২১ সালের জুলাই থেকে কর্মচারী ও পেনশনভোগীদের উচ্চহারে ডিএ দেবে কিনা তা স্পষ্টভাবে জানায়নি, এর আগের আদেশ থেকে ইঙ্গিত পাওয়া গেছে যে পরবর্তী বছর থেকে কর্মীরা ২১ শতাংশ ডিএ পাবেন।