এবার গ্রেফতার রিপাবলিক টিভির সিইও


এবার গ্রেফতার রিপাবলিক টিভির সিইও । টিআরপি কারচুপিতে যুক্ত থাকার অভিযোগে গ্রেফতার হলেন রিপাবলিক টিভির সিইও বিকাশ খানচান্দানি। গ্রেফতারের আগে দুদফায় জিজ্ঞাসাবাদ করা হয়েছে তাঁকে বলেই খবর। পুলিশের ক্রাইম ইন্টেলিজেন্স ইউনিট খানচান্দানিকে মুম্বাইয়ে তার বাসভবন থেকে গ্রেপ্তার করে। 


অপরাধ শাখার তদন্তের সময়, এটি প্রকাশিত হয়েছিল যে কিছু কেবল অপারেটর দ্বৈত এলসিএন (ল্যান্ডিং চ্যানেল নম্বর) প্রযুক্তি ব্যবহার করেছিল যেখানে একই সময়ে দুটি চ্যানেল দেখা যায়। ল সি এন ঠিক করা এবং তার প্রমোশনের জন্য রিপাবলিক টিভি কেবল অপারেটরের সঙ্গে যোগাযোগ করে। সব কিছুই জানতেন খানচান্দানি। পুলিশ সূত্রে খবর, হোয়াটসঅ্যাপে এল সি এন নিয়ে আলোচনা করতেন তিনি।


অক্টোবরে নকল টিআরপি কেলেঙ্কারিটি প্রকাশ পায় যখন রেটিং এজেন্সি ব্রডকাস্ট অডিয়েন্স রিসার্চ কাউন্সিল (BARC) হানসা রিসার্চ গ্রুপের মাধ্যমে একটি অভিযোগ দায়ের করেছিল, অভিযোগ, যে নির্দিষ্ট টেলিভিশন চ্যানেলগুলি টিআরপি নম্বরগুলিকে জালিয়াতি করছে।


প্যানেল বাড়ী বা লোকের মিটারের সাথে জড়িত থাকার জন্য BARC এর অন্যতম বিক্রেতার মধ্যে হানসা। নমুনা পরিবারে ভিউয়ারশিপ ডেটা রেকর্ড করে পরিমাপ করা টিআরপি বিজ্ঞাপনদাতাদের আকর্ষণ করার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। পুলিশ অনুসারে, এই কয়েকটি পরিবারকে রিপাবলিক টিভি এবং আরও কয়েকটি চ্যানেলে প্রচার করার জন্য ঘুষ দেওয়া হয়েছিল।তবে এই অভিযোগ অস্বীকার করেছে রিপাবলিক টিভি।


চ্যানেলের অপর এক কর্মচারী - পশ্চিমাঞ্চলীয় শাখার প্রধান ঘনশ্যাম সিংহকে গত মাসে অভিযুক্ত কেলেঙ্কারির মামলায় গ্রেপ্তার করা হয়েছিল। এই মাসের শুরুতে তাকে জামিন দেওয়া হয়েছিল।



মুম্বাই পুলিশের বিশেষ তদন্ত দল (এসআইটি) এ মামলায় এখন পর্যন্ত মোট ১৩ জনকে গ্রেপ্তার করেছে।


এদিকে, টিআরপি কারসাজির কেলেঙ্কারি মামলায় মুম্বই পুলিশ আরও তদন্ত স্থগিত চেয়ে রিপাবলিক টিভি সম্পাদক-প্রধান অর্ণব গোস্বামী গত সপ্তাহে বোম্বাই হাই কোর্টে যান। এই আবেদনে আরও অভিযোগ করা হয়েছে যে এক কর্মচারীকে পুলিশ হেফাজতে রেখে নির্যাতন করেছে। সমস্ত কর্মীদের সুরক্ষা চাওয়া হয়েছিল। 


গত সোমবার সুপ্রিম কোর্ট রিপাবলিক মিডিয়া নেটওয়ার্কের মালিকানাধীন এআরজি আউটলেটর মিডিয়া প্রাইভেট লিমিটেডের দায়ের করা আবেদনটি গ্রহণ করতে অস্বীকার করেছিল, মহারাষ্ট্রে তাদের বিরুদ্ধে দায়ের করা মামলায় এই গোষ্ঠী ও তার কর্মীদের সুরক্ষা চেয়েছিল।