উচ্চ প্রাথমিক বিদ্যালয়ে পুরানো শিক্ষক নিয়োগ প্রক্রিয়া বাতিল - আবার স্বচ্ছ ভাবে প্রথম থেকে নিয়োগ প্রক্রিয়া শুরু করতে নির্দেশ


কয়েকদিন থেকে শোনা যাচ্ছিলো আপার প্রাইমারি বিষয়ে হাইকোর্টে চূড়ান্ত রায় হতে চলেছে। আজ সেই রায় নিয়ে উৎকণ্ঠা ছিলো সকলের মধ্যেই। 


এখনো পর্যন্ত যা খবর বেরিয়ে এসেছে তাতে পুরো নিয়োগ প্রক্রিয়া বাতিল করলো হাইকোর্ট। আবার স্বচ্ছ ভাবে প্রথম থেকে নিয়োগ প্রক্রিয়া শুরু করতে নির্দেশ দিয়েছে হাই কোর্ট।

সূত্রের খবর-
  • 4 জানুয়ারি থেকে 5 এপ্রিল এর মধ্যে আপার নিয়োগ সম্পন্ন করতে হবে
  • পুরান প্রক্রিয়া খারিজ
  • নতুন ভাবে সম্পন্ন করতে হবে উচ্চ প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষক নিয়োগ প্রক্রিয়া। 



২০১১ ও ২০১৫ সালের টেট এর ভেরিফিকেশনের বিজ্ঞপ্তি হয় ২০১৬ -তে। সেই তালিকায় চ‍্যালেঞ্জ করে ২০১৯ হয় মামলা। মামলাকারীর অভিযোগ ছিল অযোগ‍্য প্রার্থীদের তালিকায় স্থান দেওয়া হয়েছে, হয়েছে আর্থিক কারচুপিও। সেই মামলর রায় শোনালো বিচারপতি মৌসুমি ভট্টাচার্য। এদিন হাইকোর্ট রায়ে জানিয়ে দিল, পুরো নিয়োগ প্রক্রিয়া বাতিল করে নতুন করে করতে হবে। প‍্যানেল থেকে শুরু করে মেধা তালিকা সব কিছুই বাতিল  করে দিয়েছে কলকাতা হাইকোর্টের বিচারপতি মৌসুমি ভট্টাচার্য।

৩১শে জুলাইয়ের মধ‍্যে নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করতে হবে, নির্দেশ আদালতের।অযোগ‍্যদের বাদ দিয়ে যোগ‍্যদের সিলেকশন প্রক্রিয়ায় অন্তর্ভুক্ত করতে হবে। আগামী আট সপ্তাহের মধ‍্যে নতুন মেরিট লিস্ট প্রকাশের নির্দেশ দেওয়া হয়েছে। করোনা আবহের জেরে ভার্চুয়ালে প্রক্রিয়াকরণ চালাতে পারে বলেই সূত্রের খবর। যদিও, প্রার্থীরা স্বশরীরে অংশ নিতে ইচ্ছুক।


হাইকোর্টের নির্দেশ ৪ই জানুয়ারীর মধ‍্যে কাউন্সেলিং, ডকুমেন্ট জমা করার কাজ আরম্ভ করতে হবে। ৫ই এপ্রিলের মধ‍্যে ভেরিফিকেশন সম্পন্ন করতে হবে। এরপর ১০ই মে এর মধ‍্যে মেধাতালিকা প্রকাশ করতে হবে। আগামী ৩১শে জুলাইয়ের মধ‍্যে গোটা প্রক্রিয়া শেষ করতে হবে বলছি নির্দেশ দিয়েছে আদালত। 


আসন্ন বিধানসভা নির্বাচনের পূর্বে হাইকোর্টে এ যে সরকারের জোর ধাক্কা তা বলাইবাহুল‍্য।