প্রাথমিক শিক্ষক নিয়োগে B.ED সুযোগ পেলেও B.PED নয় কেন, মামলা গড়ালো হাইকোর্টে!



প্রাথমিক শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তির বিরুদ্ধে মামলা হাইকোর্টে 


প্রাথমিক শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তির বিরুদ্ধে এবার মামলা হল হাইকোর্টে । জানা গেছে, প্রাথমিক শিক্ষা সংসদের পদক্ষেপ বৈষম্যমূলক বলে দাবি করেই এই মামলা হয়েছে। ২৩শে নভেম্বর জারি করা বিজ্ঞপ্তি বাতিলের দাবিতে এই মামলা হয়েছে। 



কেন্দ্রের নয়া শিক্ষানীতি অনুসারে শারীরশিক্ষা, যোগভ্যাসের মতো বিষয় গুলো শিক্ষার পাঠক্রমে অন্তর্ভুক্ত হয়েছে। রয়েছে পাঠ্যপুস্তকও। কিন্তু ওই বিজ্ঞপ্তিতে বিএড ও ডিএড প্রশিক্ষণ প্রাপ্তদের নিয়োগে অগ্রাধিকার দেওয়া হলেও শারীরশিক্ষায় বিপিএড দের অগ্রাধিকার দেওয়া হয়নি বলেই অভিযোগ। 


বিজ্ঞপ্তি অনুযায়ী, ২৫শে নভেম্বর থেকে ২০১৪ সালে টেট উত্তীর্ণদের অনলাইনে নিয়োগ প্রক্রিয়ায় আবেদনকারীদের অন্যান্য যোগ্যতা যাচাই কড়া শুরু হয়। টেট রল নং ও জন্ম তারিখ দিয়ে ১লা ডিসেম্বর পর্যন্ত আবেদন গ্রহণ হয়। সেখানে বিপিএড উত্তীর্ণরা যোগ্যতা দিলে গ্রহণ করা হয়নি বলে অভিযোগ। 


মামলাকারীদের আইনজীবী আশিস চৌধুরী জানান, সংবিধান অনুযায়ী সবাই সমান। সকলের সমান সুযোগ পাওয়ার কথা। তিনি আরও বলেন, জাতীয় শিক্ষানীতি অনুযায়ী যোগা ও শারীরশিক্ষা বাধ্যতামূলক হওয়ায় অন্যান্য অনেক রাজ্য বিপিএড উত্তীর্ণ দের অগ্রাধিকার দিলেও এখানে তার বিপরীত পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। কয়েকটি রাজ্যের নিয়োগ বিজ্ঞপ্তি মামলার নথিতে জুড়ে দেওয়া হয়েছে বলেও জানা গেছে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ