৮০০ বছর পর এক মহাজাগতিক দৃশ্যের সাক্ষী হতে চলেছে বিশ্ব 

This phenomenon is being called the 'Christmas Star' or the 'Star of Bethlehem' due to the proximity of the event to Christmas.

বৃহস্পতি এবং শনি আমাদের সৌরজগতের বৃহত্তম দুটি গ্রহ। বৃহস্পতি সৌরজগতের পঞ্চম এবং বৃহত্তম গ্রহ। এটি এত বড় যে সৌরজগতের অন্যান্য সমস্ত গ্রহ এর অভ্যন্তরে ফিট করতে পারে। বৃহস্পতি মূলত গ্যাসগুলি দিয়ে তৈরি। সুতরাং এটি "গ্যাস জায়ান্ট" হিসাবেও পরিচিত।

অন্যদিকে শনি সৌরজগতের দ্বিতীয় বৃহত্তম গ্রহ। এটি সূর্য থেকে ষষ্ঠ গ্রহ এবং এর সবচেয়ে অসামান্য বৈশিষ্ট্য - এর রিংগুলি। শনি বেশিরভাগই হাইড্রোজেন এবং হিলিয়ামের ভরা।

আমাদের সৌরজগতের সবচেয়ে বড় দুটি গ্রহ বৃহস্পতি এবং শনি, ২০২০ সালে বছরের দীর্ঘতম রাতে ৮০০ বছরে প্রথমবারের মতো পুনরায় মিলিত হবে।

২১ শে ডিসেম্বর হওয়া শীতের অস্থিরতায় এই দুটি গ্রহ মধ্যযুগের পর থেকে প্রথমবারের মতো সারিবদ্ধ হতে দেখা যাবে। শেষবার ১২২৬ সালে হয়েছিল।

As per NASA, this is the "greatest" great conjunction between Jupiter and Saturn because the two planets not appearing this close in the sky until 2080.

দুটি গ্রহ পরের দুই সপ্তাহের মধ্যে একে অপরের আরও কাছাকাছি চলে যাবে যতক্ষণ না তারা রাতের আকাশে এক ডিগ্রী এক দশমাংশ হয়ে থাকে। ন্যাশনাল অ্যারোনটিকস অ্যান্ড স্পেস অ্যাডমিনিস্ট্রেশন (নাসা) এর মতে এটি প্রায় মুদ্রার মতো বেধ হবে। এই ঘটনাটিকে ক্রিসমাস স্টার বা "বেথলেহেমের তারা" বলা হয় ক্রিসমাস একই সময়ে প্রায়।


দুটি গ্রহ কাছাকাছি উপস্থিত হতে পারে তবে বাস্তবে এগুলি ৪০০ মিলিয়ন মাইল দূরে থাকবে, তারা পৃথিবীর দৃষ্টিকোণ থেকে রাতের আকাশে আলোকসজ্জা তৈরি করবে।

পৃথিবী, বৃহস্পতি এবং শনির কক্ষপথ পর্যায়ক্রমে এই দু'টি গ্রহকে আমাদের রাতের আকাশে একসাথে প্রদর্শিত হওয়ার সাথে সাথে এই শতাব্দীতে প্রতি ২০ বছর পর পর ঘটে।

জ্যোতির্বিজ্ঞানীরা এবং স্কাই গাজাররা কেবলমাত্র একটি দূরবীক্ষন ব্যবহার করে দুটি বিশালাকার গ্রহ এবং তাদের চাঁদকে একই ক্ষেত্রের মধ্যে দেখতে পাবেন।