JEE MAIN- এর সূচি ঘোষণা করলেন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল নিশঙ্ক



জেইই মেইন চারবার অনুষ্ঠিত হবে- ফেব্রুয়ারি, মার্চ, এপ্রিল এবং মে মাসে। জেই মেইনের প্রথম ধাপ ২৩ থেকে ২৬ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হবে। জেইই মেইন নিয়ে শিক্ষার্থীদের উদ্দ্যেশে এক ভিডিও বার্তায় জানালেন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল নিশঙ্ক। 


এ বছর পরীক্ষার ধাপের সংখ্যা, প্রশ্নপত্রে আঞ্চলিক ভাষার অন্তর্ভুক্তি, পরিবর্তিত পরীক্ষার ধরণ, পরীক্ষা কেন্দ্রের বর্ধিত সংখ্যার মতো বড় পরিবর্তন দেখা যাবে। প্রতি বছর প্রায় ৮-৯ লক্ষ প্রার্থী আইআইটি, এনআইটি, অন্যান্য কেন্দ্রীয় অর্থায়িত প্রযুক্তিগত সংস্থাগুলিতে (সিএফটিআই) ভর্তি হতে আগ্রহী জেইই মেইনের জন্য নিবন্ধন করে, অংশগ্রহণকারী রাজ্য সরকার কর্তৃক অনুদানপ্রাপ্ত / স্বীকৃত প্রতিষ্ঠান / বিশ্ববিদ্যালয়গুলি।


এদিন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল নিশঙ্ক বলেন, “জেইই মেন ২০২১ এক বছরে চারবার অনুষ্ঠিত হবে। ফেব্রুয়ারি, মার্চ, এপ্রিল এবং মে মাসে এই পরীক্ষা অনুষ্ঠিত হবে। এটি শিক্ষার্থীদের ভুল এবং দুর্বল ক্ষেত্রগুলি জেনে তাদের স্কোরের উন্নতি করার এবং বিভিন্ন পরীক্ষার পরবর্তী ধাপটিতে এটির জন্য কাজ করার বিভিন্ন সুযোগ প্রদান করবে।"



তিনি আরও যোগ করেন, “এনটিএ জেইই মেইনের জন্য নতুন পরীক্ষার ধরণ প্রস্তুত করেছে। প্রার্থীদের ৯০ টি প্রশ্নের মধ্যে কেবল ৭৫ টির উত্তর দিতে হবে। সেখানে ১৫ অবজেক্টিব প্রশ্ন থাকবে যার জন্য কোনও নেগেটিভ নম্বর থাকবে না,"।


মন্ত্রী আরও বলেন, প্রথমবারের মতো জেইই মেইন ইংরেজি ও হিন্দি বাদে ১৩ টি আঞ্চলিক ভাষায় অনুষ্ঠিত হবে।